করোনা মোকাবেলায় সহায়তা এলো ভারত থেকে

  • 52
    Shares

নিজস্ব প্রতিবেদক:

করোনা ভাইরাস বিস্তার রোধে বাংলাদেশের পাশে থেকে ঐক্যবদ্ধভাবে লড়াই করতে প্রতিশ্রুতিবদ্ধ ভারত সরকার। এরই অংশ হিসেবে আজ পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের কাছে পিপিই সামগ্রী হস্তান্তর করেছেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাই কমিশনার রীভা গাঙ্গুলি দাশ।

ঢাকাস্থ ভারতীয় হাই কমিশন সূত্রে জানা যায়,  বুধবার ২৫ মার্চ  ৩০ হাজার সার্জিক্যাল মাস্ক এবং ১৫ হাজার হেড কভার বাংলাদেশ সরকারের কাছে সহায়তা হিসেবে হস্তান্তর করা হয়েছে। হাই কমিশনার শ্রীমতী রীভা গাঙ্গুলি দাশ পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের কাছে এই সহায়তা হস্তান্তর করেন। এসকল সামগ্রী কোভিড-১৯ এর বিস্তার মোকাবেলায় বাংলাদেশ সরকারের প্রচেষ্টায় সহায়ক হবে। তারা জানান, বন্ধু ও প্রতিবেশী হিসেবে প্রতিকূল সময়ে ভারত বাংলাদেশের পাশে দাঁড়াতে সবসময় প্রস্তুত। ভারত, বাংলাদেশ এবং অন্যান্য সার্ক দেশ ঐক্যবদ্ধভাবে কোভিড-১৯ সংক্রমণে সৃষ্ট পরিস্থিতি কাটিয়ে উঠতে ভারত সরকার সার্বিক সহযোগিতা করবে। এই অঞ্চলের প্রতি ভারতের প্রতিশ্রুতি বাস্তবায়নে মোদী সরকার সদা সচেষ্ট।

এদিকে, ভারতের ‘প্রতিবেশী প্রথমে’ নীতির অংশ হিসেবে এবং কোভিড-১৯ এর বিস্তার রোধ করার জন্য একটি সমন্বিত আঞ্চলিক উদ্যোগ নিতে গত ১৫ মার্চ ২০২০ ভারতের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী এবং অন্যান্য সার্ক নেতৃবৃন্দ একটি ভিডিও সম্মেলন করেন। প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর ঘোষণা অনুসারে প্রাথমিকভাবে ভারতের এক কোটি মার্কিন ডলার সহায়তা নিয়ে কোভিড-১৯ জরুরী তহবিল গঠিত হয়। পরবর্তীতে, বাংলাদেশ সরকারসহ সার্কের বিভিন্ন দেশ কোভিড-১৯ জরুরী তহবিলে অবদান রেখেছে।

এছাড়াও, সুনির্দিষ্ট ব্যবস্থা গ্রহণ এবং নিজেদের সেরা অনুশীলনগুলো বিনিময়ের জন্য ভারত ও বাংলাদেশের ডাক্তার এবং অন্যান্য অংশীদারদের মধ্যে ভিডিও সম্মেলন পরিচালনা করার প্রস্তুতিও চলছে।

আরও পড়তে পারেন    মুজিববর্ষে ১৫০ অ্যাম্বুলেন্স উপহার দেবে ভারত


  • 52
    Shares
শর্টলিংকঃ