জেনে নিন অ্যান্ড্রয়েড ফোনের মডেল নম্বর খোঁজার উপায়


বেশিরভাগ অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীই নিজের ফোনের সাধারণ মডেল নম্বরটি জানেন। এটি হতে পারে গ্যালাক্সি এস২৪ আল্ট্রা অথবা ওয়ানপ্লাস ১২।

তবে, নিজের অ্যান্ড্রয়েড ফোনের নির্দিষ্ট মডেল নম্বর খুঁজে বের করতে হলে কী করবেন?

অ্যান্ড্রয়েড ফোনের মডেল নম্বর খোঁজার বেশ কিছু কারণ থাকতে পারে। উদাহরণ হিসেবে, কোম্পানির থেকে ওয়ারেন্টি দাবি করার ক্ষেত্রে, মোবাইল নেটওয়ার্ক ঠিক করার ক্ষেত্রে, ফোন কেইস কেনার জন্য বা কেবল নিজের আগ্রহের জায়গা থেকেও অনেকে নির্দিষ্ট মডেল নম্বর খুঁজতে পারেন।

নির্দিষ্ট নম্বরটি সাধারণ মডেলের তুলনায় একটু জটিল হতে পারে বলে লিখেছে প্রযুক্তিবিষয়ক সাইট ডিজিটাল ট্রেন্ডস। উদাহরণ হিসেবে, যদি কেউ স্যামসাং ডিভাইস ব্যবহার করে থাকেন সেক্ষেত্রে মডেল নম্বরটি শুরু হবে ‘এসএম’ দিয়ে। এরপর একটি নম্বরের সিরিজ থাকবে। অন্যান্য নির্মাতা কোম্পানির ক্ষেত্রেও অনেকটা এমনভাবেই মডেল নম্বর থাকবে।

একটি ফোনের মডেল খুঁজে পাওয়ার বেশ কয়েকটি উপায় রয়েছে। এর মধ্যে সবচেয়ে সহজ উপায়টি সম্ভবত ফোনের বাক্সে খুঁজে দেখা। এ ছাড়াও, ফোনের সেটিংস থেকে অথবা থার্ড-পার্টি অ্যাপ ব্যবহার করেও একটি ফোনের নির্দিষ্ট মডেল নম্বর খুঁজে পাওয়া যায়।

ফোনের বাক্স থেকে

ফোনের বাক্সটি এখনো কাছে থাকলে, বাক্সের পাশে একটি স্টিকারে ফোনের নির্দিষ্ট মডেল নম্বর, আইএমইআই নম্বর ও সিরিয়াল নম্বর উল্লেখ করা থাকে। ফোনের বাক্সটি ভালো করে পরীক্ষা করে দেখুন এমন স্টিকার আছে কিনা।

এ ছাড়া, ফোন কেনার রসিদ, ডেলিভারি বা চালান রসিদ পরীক্ষা করে দেখুন। অনেক সময় রসিদে ফোনের নির্দিষ্ট মডেল নম্বরটি লেখা থাকে।

ফোনের সেটিংস থেকে

ফোনের বাক্স কাছে না থাকলে অথবা স্টিকার খুঁজে না পেলে সেটিংস অ্যাপের মাধ্যমেও মডেল নম্বরটি খুঁজে পাওয়া যাবে।

সেটিংস অ্যাপটি চালু করুন, নিচের দিকে স্ক্রন করে ‘অ্যাবাউট ফোন’ অপশনে চাপ দিন। ফোনটি স্যামসাংয়ের হলে পরের পৃষ্ঠাতেই ফোনর নম্বর, নির্দিষ্ট মডেল নম্বর, আইএমইআই, সিম বিষয়ক তথ্য থাকবে। তবে, অন্যান্য নির্মাতার ক্ষেত্রে, যেমন গুগল পিক্সেলের ক্ষেত্রে ‘মডেল’ নামের অপশনে চাপ দেওয়ার পরেই মডেল নম্বরটি দেখা যাবে।

থার্ড-পার্টি অ্যাপের মাধ্যমে

ওপরের কোনো পদ্ধতিই যদি কাজ না করে, সে ক্ষেত্রে আর একটিই উপায় রয়েছে, সেটি হল থার্ড-পার্টি অ্যাপ। তবে, একটি ফোনের সেটিংসে মডেল নম্বর খুঁজে না পাওয়ার বিষয়টিকে অস্বাভাবিক বলে উল্লেখ রয়েছে প্রতিবেদনে।

অনেক থার্ড-পার্টি অ্যাপই অ্যান্ড্রয়েড হার্ডওয়্যারের তথ্য দেখারে পারে। তবে, ‘আইডা৬৪’ বা এমন প্রচলিত ও নির্ভযোগ্য বেঞ্চমার্কিং অ্যাপ ব্যবহার করার পরামর্শ দিয়েছে ডিজিটাল ট্রেন্ডস।

১. প্রথমে গুগল প্লে স্টোর চালু করুন, এবং সার্চবারে ‘আইডা৬৪’ লিখুন। অ্যাপটি ডাউনলোড করে ইনস্টল করুন।

২.ইনস্টল হয়ে গেলে অ্যাপটি চালু করুন। এ সময়ে কয়েকটি বিষয়ে অনুমতি চাইতে পারে অ্যাপটি, সেগুলো দিয়ে দিন।

৩. অ্যাপটি চালু করে ‘সিস্টেম’ অপশনে চাপ দিন।

৪. এবারে ‘মডেল’ শিরোনামের নিচেই নির্দিষ্ট মডেল নম্বরটি দেখতে পাবেন


শর্টলিংকঃ