ডেঙ্গু থেকে রাজশাহীকে সুরক্ষায় বিমান, ট্রেন ও বাসের মশা মারার উদ্যোগ

  • 9
    Shares

নিজস্ব প্রতিবেদক :

রাজশাহীকে এডিস মশার হাত থেকে সুরক্ষায় এবার ব্যতিক্রমী উদোগ নেয়া হয়েছে। ঢাকা থেকে আকাশ ও সড়ক পথে আসা রাজশাহীমুখী যানবাহনগুলোর ভেতরে থাকা মশা মারা হবে। এজন্য সংশ্লিষ্টদের এরইমধ্যে নির্দেশও দেয়া হয়েছে। বৃহস্পতিবার সন্ধ্যায় রাজশাহীতে বিভাগীয় পর্যায়ের কর্মকর্তাদের এক জরুরি সভায় এমন সিদ্ধান্ত নেয়া হয়। 

নগর ভবনে অনুষ্ঠিত ওই  বিশেষ সভায় রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. গোবিন্দ নাথ আচার্য বলেন, রাজশাহী বিভাগের বিভিন্ন জেলাতেও ধীরে ধীরে ছড়িয়ে পড়ছে ডেঙ্গু রোগ। এ পর্যন্ত ৩৯৭জন ডেঙ্গুকে শনাক্ত করা হয়েছে। আসছে ঈদে বিপুলসংখ্যক মানুষ ঢাকা থেকে ঘরে ফিরবেন।  ঢাকা থেকে ছেড়ে আসা যানবাহনগুলোতে করেও এডিস মশা চলে আসতে পারে। এজন্য রাজশাহীমুখী বিমান, ট্রেন ও বাসগুলোতে মশক নিধনের উদ্যোগ  নিতে হবে। কারণ, এরকম যানবাহনে চড়েই ডেঙ্গু জীবাণুবাহী মশা রাজশাহীতেও ছড়িয়ে যেতে পারে-এমন আশঙ্কার কথাও বলেন তিনি।

অনুষ্ঠানে এমন  পরিস্থিতিকে দুঃসময় আখ্যা দিয়ে পশ্চিমাঞ্চল রেলওয়ে  অতিরিক্ত মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার বলেন, ট্রেনগুলোতে মশা মারার উদ্যোগ নেয়া হয়েছে। এজন্য একটি কমিটিও গঠন করা হবে। এই কমিটি ট্রেনে মশা মারা কার্যক্রম মনিটর করবে। সভায় উপস্থিত বাস মালিক সমিতির প্রতিনিধিও এসি বাসগুলোতে মশা মারতে বিশেষ উদ্যোগ নেয়া হবে বলে জানান।

সভায় সিটি মেয়রএএইচএম খায়রুজ্জামান লিটন বলেন , আকাশ ও সড়ক পথের যানবাহনগুলোতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ মশক নিধন করবে। তবে নগরীর বিভিন্ন ওয়ার্ডে ফগার মেশিনের মাধ্যমে মশা নিধন করবে সিটি কর্পোরেশন। তবে কেবল সরকার বা সিটি কর্পোরেশনের ওপর ভরসা করে বসে থাকলে চলবে না। নিজ নিজ উদ্যোগেই নিজের চারপাশ পরিস্কার পরিচ্ছন্ন রাখতে সকলের প্রতি আহ্বানও জানিয়েছেন তিনি।

এদিকে, ডেঙ্গু রোগীদের নিয়ে কোনো ডায়াগনস্টিক সেন্টার ব্যবসার চেষ্টা করলে কোনো ছাড় দেয়া হবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন বিভাগীয় কমিশনার মো. নূর-উর রহমান। তিনি বলেন, নির্ধারিত ফি’র চেয়ে কেউ বেশি টাকা আদায় করলে তাৎক্ষণিক ভ্রাম্যমান আদালত অভিযান পরিচালনা করবে।

গেল ১৫ দিনে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ডেঙ্গু রোগীর সংখ্যা শতাধিকে পৌঁছেছে। এধরনের রোগী প্রতিদিনই বাড়তে থাকায় এরই মধ্যে ২৫ নাম্বার ওয়ার্ডকে ডেঙ্গু ওয়ার্ড হিসেবে ঘোষণা করেছে কর্তৃপক্ষ। রোগীদের চিকিৎসায় গঠন করা হয়েছে বিশেষ টিমও।


  • 9
    Shares
শর্টলিংকঃ