তানোরে পাউবো’র খাল খনন বন্ধ করে দিলো কৃষকরা

  • 303
    Shares

লুৎফর রহমান, তানোর :

রাজশাহীর তানোরে কৃষকদের বাধায় বন্ধ হয়ে গেছে পানি উন্নয়ন বোর্ডের খাল খনন। খাল খননের মাটি জমি ফেলায় কাজ বন্ধ করে দিয়েছেন কৃষকরা। নিজেদের জমি রক্ষায় তারা উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগও দিয়েছেন।

অভিযোগে বলা হয়েছে, তানোর- রাজশাহী সড়কের মুল রাস্তার পূর্ব ও পশ্চিম পাশের খাল  খনন করছে পানি উন্নয়ন বোর্ড।কিন্তু খননকৃত মাটি ব্যক্তি মালিকানা জমিতে ফেলা হচ্ছে।এতে জমি চাষাবাদের অনুপোযগী হয়ে পড়ছে।

স্থানীয়রা জানায়, সোমবার সকালের দিকে তানোর পৌর এলাকার ৭ ও৮নং ওয়ার্ডে খাল খনন বন্ধ করার ঘটনা ঘটে। একই দিন দুপুরের পরে প্রায় ওই এলাকার অর্ধশত কৃষকের পক্ষে রায়তান বাজে আকচা গ্রামের আব্দুল মজিদ সরদার উপজেলা পরিষদে এসে ইউএনওর কাছে লিখিত অভিযোগ  করেছেন।

সরেজমিন দেখা যায়, তানোর পৌর এলাকার রায়তান বাজে আকচার পূর্ব দিকে এবং বুরুজ গ্রামের দক্ষিণ দিকে দুটি স্কেভেটর মেশিন দিয়ে পানির মধ্যেই খাল খননের কাজ  চলছে। কিন্তু খালের দুপাশে থাকা কৃষকদের জমিতে খননকৃত মাটি দিয়ে ভরাট করা হচ্ছে । যার কারনে জমিতে চাষাবাদ করতে পারবে না কৃষকরা। খালের দুপাশে রয়েছে অল্প বয়সী নানা প্রজাতির গাছও। সেগুলোও ক্ষতিগ্রস্ত হচ্ছে।

এছাড়াও খালটি বেশ কয়েক বছর আগে বিএমডিএ খনন করে গাছ রোপণ করেছিল । পানি ধরে রাখার জন্য এতে ক্রসড্যামও নির্মাণ করা করে তারা।  এখন খাল খনন হলে প্রায় ২০০ বিঘা জমি বিলীন হবে বলে জানান ওই এলাকার কৃষকরা ।
ক্ষতিগ্রস্ত কৃষক আব্দুল মজিদ জানান, খালের দুপাশে আমার ১২বিঘা জমির উপরে খালের মাটি পড়েছে। এসব জমিতে কোন ভাবেই চাষাবাদ করা যাবে না। রায়তান বাজে আকচাগামের মুকলেসুরের ১৫কাঠা, ইয়াসিনের ২৫কাঠা,সবুজ সরকারের ৩বিঘা, বুরুজ গ্রামের আনসারের ৫বিঘা জমির ওপর মাটি ফেলা হয়েছে।

ক্ষতিগ্রস্ত কৃষকরা বলছেন, খাল খনন করা হয় কৃষকের জমিতে সেচ সুবিধার জন্য। কিন্তু খাল খনন করতে গিয়ে যদি জমি বিলীন হয়ে পড়ে তাহলে এমন প্রকল্প হাতে নেবার কী প্রয়োজন ?

এবিষয়ে উপজেলা নির্বাহী অফিসার নাসরিন বানু জানান, গত সোমবারে কৃষকরা এসে লিখিত অভিযোগ দিয়েছেন।  পানি উন্নয়ন বোর্ডের সাথে কথা বলেছি। তাঁরা বলেছে, জমির উপর যে মাটি পড়বে তা সরিয়ে  ফেলা হবে।


  • 303
    Shares
শর্টলিংকঃ