ভারতের নতুন সেনাপ্রধানের নাম ঘোষণা


ইউএনভি ডেস্ক:

ভারতের সেনাবাহিনীর পরবর্তী প্রধান হিসেবে নিয়োগ পেয়েছেন লেফটেন্যান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদি। তিনি বর্তমান সেনাপ্রধান জেনারেল মনোজ সি পান্ডের স্থলাভিষিক্ত হবেন।

উপেন্দ্র দ্বিবেদি বর্তমানে ভারতের সেনাবাহিনীর ভাইস চিফ অব আর্মি স্টাফ পদে রয়েছেন। গত ফেব্রুয়ারি থেকে তিনি এ দায়িত্বে আছেন।নতুন সেনাপ্রধান হিসেবে গতকাল মঙ্গলবার উপেন্দ্র দ্বিবেদির নাম ঘোষণা করে ভারতের কেন্দ্রীয় সরকার। ৩০ জুন তিনি দায়িত্ব নেবেন। সেদিন অবসরে যাবেন বর্তমান সেনাপ্রধান মনোজ পান্ডে।

ভারতের সেনাপ্রধান হিসেবে ২০২২ সালের ৩০ এপ্রিল নিয়োগ পেয়েছিলেন মনোজ পান্ডে। গত ৩১ মে তাঁর অবসরে যাওয়ার কথা ছিল। কিন্তু তাঁর মেয়াদ এক মাস বাড়ানো হয়।

পরবর্তী সেনাপ্রধান উপেন্দ্র দ্বিবেদির ২০২২ সালের ফেব্রুয়ারি থেকে চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত জম্মু-কাশ্মীর ও লাদাখে নর্দান কমান্ডের জেনারেল অফিসার কমান্ডিং ইন চিফ পদে কাজ করার অভিজ্ঞতা আছে।

ভারতীয় সেনাবাহিনীতে প্রায় চার দশক ধরে কর্মরত উপেন্দ্র দ্বিবেদি। তাঁর জন্ম ১৯৬৪ সালে। জম্মু ও কাশ্মীর রাইফেল্স রেজিমেন্ট থেকে ১৯৮৪ সালে তিনি ভারতীয় সেনাবাহিনীতে কমিশন্ড পেয়েছিলেন। তিনি তাঁর কর্মজীবনে গুরুত্বপূর্ণ নানা পদে কাজ করেছেন।

 


শর্টলিংকঃ