মণ্ডপে মণ্ডপে কুমারী পূজা আজ

  • 29
    Shares

ইউএনভি ডেস্ক : 

শারদীয় দুর্গোৎসবে আজ মহাষ্টমী ও কুমারী পূজা । সকাল থেকে বিভিন্ন মণ্ডপে কুমারী পূজা চলছে। পূজা শেষে ভক্তরা মহাষ্টমীর পুষ্পাঞ্জলি দেবেন। শনিবার ছিল মহাসপ্তমী। এদিন পূজামণ্ডপগুলোতে দেবীকে প্রণাম জানান ভক্তরা। আকর্ষণীয় প্রতিমার পাশাপাশি পূজামণ্ডপসহ সংলগ্ন এলাকাকে বর্ণাঢ্য সাজ ও আলোকসজ্জায় সজ্জিত করা হয়েছে।

কুমারী পূজা উপলক্ষে রামকৃষ্ণ মাঠে ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে। ভক্তরা যাতে পূজায় নির্বিঘ্নে অংশ নিতে পারেন সে ব্যবস্থা করা হয়েছে। বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদের সভাপতি মিলন কান্তি দত্ত বলেন, সব নারী ভগবতীর একেকটি রূপ। শুদ্ধাত্মা কুমারীতে ভগবতীর বেশি প্রকাশ। কুমারী পূজার মাধ্যমে নারী হয়ে উঠবে পবিত্র ও মাতৃভাবাপন্ন। প্রত্যেকে আরও শ্রদ্ধাশীল হবেন নারীর প্রতি।

সংশ্লিষ্টরা জানান, কুমারী পূজার প্রচলন করেন ধর্মপ্রচারক স্বামী বিবেকানন্দ। ১৯০১ সালে তিনি কলকাতার বেলুড় মঠে কুমারী পূজার প্রচলন করেন। তখন থেকে দুর্গাপূজার অষ্টমী তিথিতে কুমারী পূজা করা হচ্ছে। পূজার আগে কুমারীর পরিচয় গোপন রাখা হয়। নির্বাচিত কুমারী পরবর্তী সময়ে স্বাভাবিক জীবনযাপন, আচার-অনুষ্ঠান করতে পারেন। সাধারণত এক থেকে ১৬ বছরের সুলক্ষণা কুমারীকে পূজা করা হয়।

মহাসপ্তমীতে দেবীর প্রতি ভক্তদের শ্রদ্ধা নিবেদন : শনিবার সকালে ত্রিনয়নী দেবীদুর্গার চক্ষুদান করা হয়। সকাল ৯টা ৫৭ মিনিটের মধ্যে দেবীর নবপত্রিকা, সপ্তম্যাদি কল্পারম্ভ ও সপ্তমীবিহিত পূজা অনুষ্ঠিত হয়। দেবীকে আসন, বস্ত্র, নৈবেদ্য, পুষ্পমাল্য, চন্দন, ধূপ ও দীপ দিয়ে ভক্তরা পূজা করেন।

 


  • 29
    Shares
শর্টলিংকঃ