মেঘালয়ে ভারত-বাংলাদেশের ১৪ জেলার ডিসি-ডিএম সম্মেলন শুরু

  • 9
    Shares

ভারতের উত্তর-পূর্ব রাজ্য মেঘালয় এবং বাংলাদেশের ১৪ জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট পর্যায়ের দিনব্যাপী সম্মেলন শুরু হয়েছে।মেঘালয়ের শিলং শহরের হোটেল পাইন উডে সকাল ১০টা থেকে শুরু হয় এ সম্মেলন।

সম্মেলনে মেঘালয়ের সঙ্গে সীমান্ত সংশ্লিষ্ট বাংলাদেশের সাত জেলা থেকে ৫২ সদস্যবিশিষ্ট একটি প্রতিনিধিদল এবং মেঘালয়ে রাজ্যের সাত জেলা থেকে ৩১ জন যোগ দিয়েছেন।

দ্বিপক্ষীয় বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দিচ্ছেন জামালপুর জেলার জেলা প্রশাসক আহমেদ কবীর এবং ভারতের পক্ষে নেতৃত্ব দিচ্ছেন ইস্ট খাসি হিলসের জেলা প্রশাসক এম ওয়ার নংব্রি।

সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত রয়েছেন মেঘালয় রাজ্যের অতিরিক্ত মুখ্য সচিব আর ভি সুচিয়াং।সম্মেলনের শুরুতেই স্বাগত বক্তব্য দেন দুই দেশের প্রতিনিধিদলের প্রধান ও অতিরিক্ত মুখ্য সচিব।

সম্মেলনে বাংলাদেশ-ভারতের বিভিন্ন সীমান্ত এলাকার নদী দূষণ বন্ধ, যৌথ প্রচেষ্টায় বন্যা নিয়ন্ত্রণ, সীমান্তে নিরপরাধ বাংলাদেশি হত্যা বন্ধসহ আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখা, অবৈধভাবে চোরাচালান বন্ধ, গবাদিপশু ও মানবপাচার বন্ধ, অবৈধ অনুপ্রবেশ, মাদকদ্রব্য পাচার প্রতিরোধ, ব্যবসায় সম্প্রসারণ, সড়ক যোগাযোগ, পর্যটন, সাহিত্যসহ দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ে আলোচনা হবে বলে জানান বাংলাদেশ প্রতিনিধিদলের প্রধান জামালপুরের জেলা প্রশাসক আহমেদ কবীর।


  • 9
    Shares
শর্টলিংকঃ