সিটি কর্পোরেশনের গাড়িতে করে রাতের আঁধারে পুকুর ভরাট


নিজস্ব প্রতিবেদক: 

সংস্কারের নামে নগরীর গুরুত্বপূর্ণ কয়েকটি পুকুরের আয়তন কমানোসহ পুকুর ভরাট নিয়ে রহস্যময় নীরবতার অভিযোগের রেশ না কাটতেই আবার নতুন করে বিতর্কে জড়িয়েছে রাজশাহী সিটি কর্পোরেশন (রাসিক)। নগরীর তেরখাদিয়া এলাকার একটি পুকুর রাতের আঁধারে ভরাট করে ফেলা হচ্ছে সিটি কর্পোরেশনেরই একটি গাড়ি ব্যবহার করে। তাও আবার সেই ভরাট তদারকি করছেন স্বয়ং রাসিকের ৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর কামাল হোসেন। 

বুধবার রাত দেড়টার পর নগরীর তেরখাদিয়ায় মহিলা ক্রীড়া কমপ্লেক্স সংলগ্ন এলাকায় সরেজমিন গিয়ে দেখা যায়, সেখানে অবস্থিত বুড়ির পুকুর নামক পুকুরটি ভরাটের জন্য বালু ফেলা হচ্ছে। কাজটি করা হচ্ছে সিটি কর্পোরেশনেরই বালু ভরাটকারী গাড়িতে করে। এই গাড়ি হুইললোডার হিসেবে পরিচিত। গাড়ির গায়ে সিটি কর্পোরেশনের ৫ নম্বর হুইললোডার হিসেবে স্টিকার সাটানো রয়েছে।

হুইল লোডারের চালকের কাছে জানতে চাইলে তিনি দাবি করেন, পুকুরটি ভরাটের জন্য সিটি কর্পোরেশনের অনুমতি রয়েছে। সে কারণে ওয়ার্ড কাউন্সিলর এটি ভরাট করছেন। পুকুর ভরাটের জন্য তারা এই হুইললোডার ভাড়া নিয়েছেন বলে চালক দাবি করেন।

বৃহস্পতিবার সকালে সরেজমিন গিয়েও পুকুর থেকে সামান্য কিছু দূরে হুইললোডারটিকে দাঁড় করানো দেখা যায়। এলাকাবাসীর সঙ্গে কথা বলতে চাইলে তারা কেউই ভয়ে নাম প্রকাশ করতে রাজি হননি। নাম গোপন রাখার শর্তে তারা জানান, গত ১৫ জুন রাত থেকে পুকুরটি ভরাটের কাজ শুরু হয়। প্রথম দিন থেকেই সিটি কর্পোরেশনের হুইললোডার দিয়ে এই কাজ করা হচ্ছে। স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর তার লোকজন দিয়ে এই কাজ তদারকি করছেন। শুরুতেই ওয়ার্ড কাউন্সিলর এই পুকুর ভরাট ‘ঊর্ধ্বতন লোকজনের নির্দেশে’ করা হচ্ছে বলে তাদের জানান। সে কারণে এলাকার কেউ আর মুখ খুলতে সাহস করছে না।

সিটি কর্পোরেশনের গাড়িতে করে  রাতের আঁধারে পুকুর ভরাট

ওয়ার্ড কাউন্সিলর কামাল হোসেনের সঙ্গে টেলিফোনে যোগাযোগ করা হলে তিনি দাবি করেন, জমির শ্রেণি হিসেবে এটি পুকুর নয়, ভিটা। সে কারণে পুকুরটি ভরাট করতে কোনো বাধা নেই। আর সিটি কর্পোরেশনের হুইললোডার ভাড়া নিতে পারে যে কেউ। এতে কোনো অসুবিধা নেই।

পুকুরটির মালিকানা কার এবং কোন ‘ঊর্ধ্বতন লোকজনের নির্দেশে’ ভরাট করা হচ্ছে জানতে চাইলে ওয়ার্ড কাউন্সিলর বলেন, ‘সব কথা তো ফোনে আর বলা যাবে না। আর এটা আপনার জানারও দরকার নাই। আপনি বরং রাতে আমার সাথে দেখা করেন।’


শর্টলিংকঃ