সেমির স্বপ্ন বাঁচাতে ভারতের মুখোমুখি টাইগাররা

  • 6
    Shares

ইউএনভি ডেস্ক:

কঠিন সমীকরণের মধ্য দিয়ে বিশ্বকাপের সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখতে আজ মঙ্গলবার বার্মিংহামের এজবাস্টনে ভারতের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় ম্যাচটি শুরু হবে। ভারতের বিপক্ষে জয়ের কোনো বিকল্প নেই মাশরাফি বিন মুর্তজার দলের সামনে।

এ ম্যাচে জিতলে সেমির স্বপ্ন টিকে থাকবে টাইগারদের। আর হারলেই বিদায়। তবে জিতলেও অন্যদের দিকে তাকিয়ে থাকতে হবে মাশরাফিদের।

ইংল্যান্ডের সঙ্গে ভারত জিতলে বাংলাদেশের জন্য ভালো হতো। তবে ভারতের পরাজয় ইতিবাচকভাবেই নিচ্ছেন টাইগার অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

ভারতের বিপক্ষে জিততে হলে মাঠে ভুল কম করতে হবে বলে মত মাশরাফির। ম্যাচের আগের দিন আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। অন্যদিকে, বাংলাদেশের ম্যাচের আগে সংবাদ সম্মেলনে যোগ দেননি ভারতীয় দলের কোনও প্রতিনিধি।

মাশরাফি বলেন, বাংলাদেশ এখনও এই টুর্নামেন্টে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছে। এবারের বিশ্বকাপে সাকিবের পারফরম্যান্সের উচ্ছ্বসিত প্রশংসা করে টাইগার অধিনায়ক বলেন, একজনের পক্ষে যতটা ভালো করা সম্ভব সাকিব ততটাই করছে। ব্যাটিং, বোলিং সব দিকেই সে অসামান্য অবদান রাখছে দলের জন্য।

ভারতের টপ অর্ডার ব্যাটিং লাইন আপে যত দ্রুত ফাটল ধরানো যায়, ততই বাংলাদেশের সম্ভাবনা বাড়তে থাকবে বলে মনে করেন মাশরাফি। বলেন, ভারতের টপ অর্ডার খুবই শক্তিশালী। টপ অর্ডারের যদি ফাটল ধরাতে পারি, সেটা আমাদের জন্য খুবই সহায়ক হবে।

প্রতিবেশী দেশ ভারতের সঙ্গে ৩৫টি ওয়ানডে ম্যাচ খেলে মাত্র পাঁচটিতে জয় পেয়েছে বাংলাদেশ। জয়-পরাজয়ের হিসাবে এত বড় ব্যবধানের পরও বাংলাদেশকে সমীহ করেই খেলবে ভারত। কারণ, ২০০৭ বিশ্বকাপে বাংলাদেশের কাছে হেরে গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছিল ভারত।

এদিকে সময়ের সঙ্গে ভারতীয় দল যেমন আগের চেয়ে আরো শক্তিশালী হয়েছে, বাংলাদেশ দলও হয়েছে আরো পরিণত। শক্তিশালী ব্যাটিং লাইনআপের ভারত আগে ব্যাট করলে কম রানে বেঁধে রাখাই হবে টাইগারদের চ্যালেঞ্জ।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ : তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, লিটন দাস, মোহাম্মদ মিঠুন, মোসাদ্দেক হোসেন, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মাদ সাইফউদ্দিন, মাশরাফি বিন মুর্তজা ও মুস্তাফিজুর রহমান।

ভারতের সম্ভাব্য একাদশ : লোকেশ রাহুল, রোহিত শর্মা, বিরাট কোহলি, ঋষব পান্ট, মহেন্দ্র সিং ধোনি, কেদার যাদব, হার্দিক পান্ডিয়া, ভুবনেশ্বর কুমার, কুলদীপ যাদব/যুজবেন্দ্র চাহাল, মোহাম্মদ শামি, জ্যাসপ্রীত বুমরাহ।


  • 6
    Shares
শর্টলিংকঃ