স্বরাষ্ট্রমন্ত্রীর বাসায় চাকরি পেলেন তৃতীয় লিঙ্গের রিয়াদি

  • 26
    Shares

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের রাষ্ট্রীয় বাসভবনে কেয়ারটেকার হিসেবে নিয়োগ পেয়েছেন তৃতীয় লিঙ্গের রিয়াদি শামস।সম্প্রতি জার্মান সংবাদ সংস্থা ডয়চে ভেলের একটি ভিডিও প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

সংবাদ সংস্থাকে রিয়াদি শামস জানান, গত ৪ মাস ধরে চাকরি খুঁজছিলেন তিনি। তবে, হিজড়া হওয়ায় হিসাববিজ্ঞানে স্নাতক হওয়া সত্ত্বেও চাকরি পাওয়া তার জন্য কঠিন হয়ে পড়ে। দীর্ঘ প্রচেষ্টার পর তিনি স্বরাষ্ট্রমন্ত্রীর বাসভবনে চাকরি পান।

তিনি জানান, প্রথমে ভেবেছিলাম এখানেও আমার সঙ্গে অন্য জায়গার মতো আচরণ করা হবে। কিন্তু আমার ধারণা ভুল ছিল। এখানে সবাই আমার সঙ্গে স্বাভাবিক আচরণ করে।

এ বাসভবনের দায়িত্বপ্রাপ্ত পুলিশ সদস্য রেফাত বলেন, রিয়াদির চলাফেরা ও ব্যবহার অনেক ভালো। তিনি সবারসঙ্গে মিলে-মিশে থাকেন।শুধু তাই নয়, কাজের পাশাপাশি ওই ভবনে কর্মরতদের পড়ালেখার দায়িত্বও নিয়েছেন তিনি।

এর আগেও স্নাতক সম্পন্ন করার পর একটা চাকরি পেয়েছিলেন জানিয়ে রিয়াদি বলেন, সেখানকার পরিবেশ ছিল বিষাক্ত। আশেপাশের লোকজন হাসাহাসি করত। সারাদিন আমাকে নিয়ে কটূক্তি করত।সম্প্রতি হিজড়াদের স্বতন্ত্র লিঙ্গের স্বীকৃতি দিয়েছে সরকার। বর্তমানে তাদের ভোটাধিকারও রয়েছে।

এ প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, এই জনগোষ্ঠীর মানুষের ব্যাপারে দৃষ্টিভঙ্গির পরিবর্তন হওয়া উচিত। এরা পৈত্রিক সম্পত্তির উত্তরাধিকারী হয় না, ভোটাধিকার পায় না, ব্যাংকে অ্যাকাউন্ট খুলতে পারে না। এরা একটা সম্পত্তির মালিক হতে পারে না। তাহলে কী হলো! কী দাঁড়ালো! আমরা সেজন্যই মনে করি, এদের এভাবে চলতে যেতে দেওয়া যায় না। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটি বুঝেছেন। আমার মনে হয়, অচিরেই এদের দুঃখ-বেদনার অবসান হবে।


  • 26
    Shares
শর্টলিংকঃ