স্যানিটারি ন্যাপকিনে ভ্যাট প্রত্যাহারের দাবিতে রাজশাহীতে মানববন্ধন  

  • 1.8K
    Shares

নিজস্ব প্রতিবেদক :

বাজেটে স্যানিটারি ন্যাপকিনে ভ্যাট প্রত্যাহারের দাবিতে রাজশাহীতে মানববন্ধন হয়েছে। শুক্রবার বিকেলে নগরীর জিরোপয়েন্টে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের স্বেচ্ছাসেবী সংগঠন ‘ষষ্ঠ ইন্দ্রিয়’-এর উদ্যোগে এই মানববন্ধন হয়।

মানববন্ধনে জানানো হয়, সারাদেশে গড়ে মাত্র ১৫ শতাংশ নারী হাইজেনিক পদ্ধতি ব্যবহার করতে পারে। ফলে ৭৩ ভাগ নারীই পুরনো কাপড় ব্যবহার করতে বাধ্য হয়। এতে নানা রোগে আক্রান্ত হচ্ছেন।অথচ এবার বাজেটে স্যানিটারি প্যাড তৈরিতে ব্যবহৃত প্রায় সব কাঁচামালের ওপর ৪০ শতাংশেরও বেশি ভ্যাট বসানো হয়েছে। তাই ভ্যাট প্রত্যাহার করে এখাতে ভর্তুকি প্রদানেরও দাবি জানিয়েছেন তারা। এসময়  প্যাডের ৪০ শতাংশ ভ্যাট প্রত্যাহারে প্রধানমন্ত্রীর কাছে দাবিও জানান তারা।

তারা বলেন, লিঙ্গসমতা জাতিসংঘঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বা এসডিজির ১৭টি লক্ষ্যমাত্রার মধ্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি।কিন্তু মাসিক চলাকালে অব্যবস্থাপনা নারীদের শিক্ষা ও কর্মক্ষেত্রে অনেকটা পিছিয়ে রাখে, যা ক্ষমতায়নে প্রভাব ফেলছে। তাই সমস্যা উত্তরণে সরকারকে এগিয়ে আসতে হবে।

মানববন্ধনে বক্তারা বলেন, মেয়েদের ন্যাপকিন ব্যবহারের প্রয়োজনীয়তা প্রাকৃতিক। এটা কেউ ইচ্ছা করে ব্যবহার করে না; বাধ্য হয়েই সবাই ব্যবহার করে থাকে। এর দাম বেশি হওয়াতে অনেকেই ব্যবহার করেন না। তারপর আবার নতুন করে সরকার কর আরোপ করলে দাম আরও বৃদ্ধি পাবে; এতে ব্যবহারকারী আরও কমবে। ন্যাপকিনের ব্যবহার কমলে নারীর নানা রকম স্বাস্থ্য ঝুঁকি দেখা দিতে পারে। সেজন্য আমরা এর তীব্র প্রতিবাদ জানাই।

এসময় তারা ‘স্যানিটারি ন্যাপকিনে ভর্তুকি দিতে হবে’/ ‘পিরিয়ডের ট্যাবু ভাঙতে হবে’/ ‘প্যাডের ভ্যাট মওকুফ করা নারীর ওপর করুণা নয়’সহ নানা শ্লোগান লেখা প্লাকার্ড প্রদর্শন করেন।

তাদের দাবিগুলো হলো- ন্যাপকিনের ওপর ৪০ শতাংশ কর প্রত্যাহার করা, ভর্তুকি দিয়ে নামমাত্র মূল্যে নারীদের প্যাড দিতে হবে, শিক্ষাপ্রতিষ্ঠান ও কর্মক্ষেত্রে নারীদের জন্য উন্নত ওয়াশরুম এবং এমার্জেন্সি প্যাড কর্নার চালু করা, ঋতুকালীন স্বাস্থসচেতনতা তৈরির জন্য উপযুক্ত শিক্ষানীতি বাস্তবায়ন করা।

মানববন্ধনে উপস্থিত ছিলেন, ‘ষষ্ঠ ইন্দ্রিয়’-র সভাপতি নওরিন আমিনা ও সাধারণ সম্পাদক আব্দুল মোমিন।

এদিকে, এই দাবির সাথে একাত্মতা জানিয়ে মানববন্ধনে অংশ নেন মহানগর ছাত্র ফেডারেশনের সাধারণ সম্পাদক জিন্নাত আরা সুমুসহ নেতাকর্মীরা।

 

 


  • 1.8K
    Shares
শর্টলিংকঃ