অতিরিক্ত ঘাম রোধে করণীয়


জীবনযাপন ডেস্ক :

শরীরের বিষাক্ত পদার্থ বের করে দেয় ঘাম। তাই ঘামানো ভালো। তবে তা একটি নির্দিষ্ট পরিমাণে। অতিরিক্ত ঘাম কখনো কখনো অস্বস্তির কারণ হয়ে দাঁড়ায়। মূলত আমরা যে খাদ্য গ্রহণ করি তার মধ্যে এমন কিছু উপাদান রয়েছে যেগুলো ঘামের সৌন্দর্য বাড়িয়ে দিতে পারে।

কিছু ঘরোয়া উপায় কাজে লাগালে অতিরিক্ত ঘামের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায় সহজে। সেগুলো কী? চলুন জেনে নিই-

এড়িয়ে চলুন ঝালজাতীয় খাবার-

ঝাল খাবার খেতে ভালোবাসেন অনেকেই। কিন্তু জানেন কি, অতিরিক্ত ঝালজাতীয় খাবার বাড়িয়ে দেয় ঘামের পরিমাণ। এ ধরনের খাবারে থাকে ক্যাপসাচিন নামের উপাদান যা অতিরিক্ত ঘামের জন্য দায়ী। তাই খাদ্যতালিকা থেকে অতিরিক্ত ঝালজাতীয় খাবার বাদ দিন।

কফি পান কমান-

কফি পানের পরেই কি আপনার ঘাম হয়? তাহলে বুঝে নিন কফির কারণেই এমনটা হচ্ছে। কেবল কফি নয়, ক্যাফেইন রয়েছে এমন বিভিন্ন খাবার থেকেও হতে পারে অতিরিক্ত ঘামানো সমস্যা। ক্যাফেইন অ্যাকিটাইলকোলাইন নামের উপাদান নিউরোট্রান্সমিটারকে সক্রিয় করে যা মস্তিষ্কে অবস্থিত থাকে। এটি নিউরোট্রান্সমিটার ঘামের গ্রন্থিকে প্রভাবিত করে। তাই কম ঘামতে চাইলে কফি পান কমান।

নিজেকে শিথিল রাখুন-

শারীরিক উদ্বেগের কারণে বেড়ে যায় ঘামের মাত্রা। তাই অতিরিক্ত ঘাম প্রতিরোধ করতে শরীর ও মনকে শিথিল রাখুন। এক্ষেত্রে শান্ত হয়ে বসে কিছুক্ষণ জোরে জোরে নিশ্বাস নিন। এতে শরীরে বিশুদ্ধ বাতাস প্রবেশ করবে।

গোসলের পর ব্যবহার করুন ডিওড্রেন্ট-

ঘামের মাত্রা কমাতে গোসলের পর ডিওড্রেন্ট ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে প্রথমে ত্বক ভালোভাবে শুকিয়ে নিন। এরপর ডিওড্রেন্ট লাগান। এটি অতিরিক্ত ঘামের সমস্যা কমাতে কার্যকরী ভূমিকা রাখে।

আপনি কি অতিরিক্ত ঘামান? ঘামের কারণে অস্বস্তিতে পড়তে হয়? তবে কাজে লাগান এ উপায়গুলো।


শর্টলিংকঃ