‘অপেক্ষা’র অবসান হচ্ছে


রব্বানি বাহারি পসরা নিয়ে ফেরি করতে আসে। আলতাদের বাড়ির সামনে এসে সজোরে হাঁক ছাড়ে, ‘লেস ফিতা লেস! আছে-আলতা স্নো পাউডার চুরি নখ পালিশ!’ তখন দুরু দুরু কাঁপে আলতার মন। নিজেকে ধরে রাখতে পারে না। প্রতিদিনই ফেরিঅলাকে ডাকে। এটা-সেটা রাখে। মন ভরে তাকে দেখে। ফেরিঅলা তার হাতে চুড়ি পরিয়ে দেয়। কানে দুল পরিয়ে দেয়। আর এভাবেই তাদের প্রেম চলতে থাকে।

কিন্তু আলতার প্রতি অনুরক্ত আর এক যুবক লালুর কাছে ফাঁস হয়ে যায় আলতার গোপন প্রেম কাহিনি। রব্বানিকে এক হাত দেখে নেওয়ার জন্য স্থানীয় বাজারে ছুটে যায় রব্বানির চাচার কাছে। তারা ভিনদেশি যাযাবর। স্থানীয় বাজারে ভাড়া থাকে।রব্বানির চাচাকে লালু সাফ জানিয়ে দেয় এলাকা ছেড়ে চলে যাওয়ার জন্য। না হলে রব্বানির সঙ্গে তাকেও অপমানিত হতে হবে।

মা হারা ছেলে রব্বানি। বহুদিন ধরে তার বাবা নিখোঁজ। এই ছেলেটিকে নিজের ছেলের মতো বড় করেছে হারুন চাচা। ফেরি করা শিখিয়েছে। কিন্তু এবার ছেলের জন্য সে খুবই মর্মাহত। তাই মান-সম্মানের কথা চিন্তা করে এলাকা ছেড়ে চলে যাওয়ার সিদ্ধান্ত নেয়। কালো মেঘের ঘন ছায়া নেমে আসে রব্বানি-আলতার প্রেমাকাশে।

দাদি তার বকরির দুধ ও কলা বিক্রি করতে প্রতিদিন সকালে বাজারে যায়। তার সঙ্গে দেখা করে রব্বানি। অনুমতি চায় আলতার সঙ্গে একবার দেখা করার। দাদি ধীর-স্থির। তার যেন সবকিছু আগে থেকেই জানা ছিল। আমরা জানতে পারি এতিম আলতাকে ছোটবেলায় তুলে এনেছিল দাদি। সুতরাং আলতার বিয়ের সিদ্ধান্ত নেওয়ার আগে অনেক চিন্তা-ভাবনা করা উচিত।

যাই হোক, রব্বানিকে অনুমতি দেয় দাদি। রব্বানির আগমনের খবর পেয়ে তারই দেওয়া বাহারি পসরায় নিজেকে সাজায় আলতা। অপেক্ষা করতে থাকে। কিন্তু রব্বানি আসে না! কারণ রব্বানিকে আটকে দেয় লালু বাহিনী। তাকে অপমান করে, গায়ে হাত তুলে তাড়িয়ে দেয়। ওদিকে আলতা কাঁদতে থাকে। কোনো কিছুই দাদির চোখ এড়ায় না।

দাদি এবার আলতাকে তার নিজের জীবনের মর্মান্তিক গল্পটি বলে। যৌবনে সেও এক ভিনদেশি যুবককে ভালোবেসে বিয়ে করেছিল। বিয়ের পরদিন থেকে আজও তার স্বামী উধাও। তাই অপেক্ষা করতে বলে আলতাকে। বলে, সত্যিকারের ভালোবাসার মানুষের জন্য আজীবন অপেক্ষা করা যায়। যেমনটি সে করছে। আলতা বিস্মিত হয়ে শেহেরজানকে দেখতে থাকে।

গল্পটি ঈদ উপলক্ষে নির্মিত নাটক ‘অপেক্ষা’র। আলতা জানে না, তার অপেক্ষার অবসান কবে হবে? তবে পরিচালক রাইসুল তমাল জানালেন, দর্শকদের অপেক্ষার অবসান হবে ঈদের ৬ষ্ঠ দিন সন্ধ্যা ৭:৩৫ মিনিটে। কারণ এই সময়ে প্রচারিত হবে নাটকটি।

মহিউদ্দিন আহমেদ এর রচনা ও রাইসুল তমালের পরিচালনায় ‘অপেক্ষা’ নাটকে আলতা চরিত্রে অভিনয় করেছেন মডেল তানিন তানহা, রব্বানী চরিত্রে কাজী আসিফ রহমান। দাদির চরিত্রে অভিনয় করেছেন দিলারা জামান। এ ছাড়া হিন্দোল রয়, আহমেদ অপু ও সাইফুল আলম শামীম-সহ আরও অনেকে অভিনয় করেছেন।


শর্টলিংকঃ