অর্ধেক যাত্রী নিয়ে রাজশহী ছেড়েছে বনলতা


নিজস্ব প্রতিবেদক:

দীর্ঘ প্রায় দুই মাস বন্ধ থাকার পর চাঁপাইনবাবগঞ্জে থেকে ছেড়ে আসা যাত্রীবাহী ট্রেন বনলতা অর্ধেকে যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশ্যে রাজশহী ছেড়েছে। আজ সকালে নির্ধারিত সময় সকাল ৭ টায়  ৪৬৪ জন যাত্রী নিয়ে ট্রেনটি রাজশহী ছেড়েছে বলে নিশ্চিত করেছেন রাজশাহী রেলওয়ে স্টেশন ম্যানেজার আব্দুল করিম। ট্রেনটি বিরিতিহীনভাবে যাত্রা করে কমলাপুর ষ্টেশনে গিয়ে পৌঁছাবে। 

ষ্টেশন সুত্রে জানা গেছে, সরকার ঘোষিত ৫০ শতাংশ যাত্রী নিয়ে ট্রেন চলাচলের সিদ্ধান্তের পর গতকাল ট্রেনটির ধারণক্ষমতা ৯২৮আসনের বিপরিতে ৪৬৪ আসনের টিকেট বিক্রি শুরু হয়। টিকেট প্রত্যাশীরা প্রথমে রেলওয়ে ষ্টেশনে ভিড় জমালে দুপুরে রেলমন্ত্রীর বৈঠকের পর সকল টিকেট অনলাইনে দেওয়া হবে বলে তাদের জানিয়ে দেওয়া হয়। ট্রেনটি সপ্তাহিক ছুটি শুক্রবার ছাড়া প্রতিদিন নির্ধারিত সময়ে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যাবে। এছাড়া আগামী ৩ জুন থেকে খুলনাগামী কপোতাক্ষ এক্সপ্রেস ও গোয়ালন্দঘাটগামী মধুমতী এক্সপ্রেস রাজশাহী ষ্টেশন থেকে ছাড়বে।

গত ২৫ মার্চ থেকে পশ্চিমাঞ্চল রেলওয়ের সব রুটে যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ ছিল। রাজশাহী রেলওয়ে স্টেশনে জীবাণুনাশক কক্ষের মধ্যে দিয়ে প্রবেশ, হাত স্যানিটাইজেশন ও নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রাখাসহ ১৯ দফা নির্দেশনা দিয়ে যাত্রীদের প্রথমবারের মতো ট্রেনে উঠতে হয়েছে। যাত্রার আগে ওয়াশপিটে পরিচ্ছন্নতার পাশাপাশি জীবাণুমুক্ত করা হয় ট্রেনের ভেতর ও বাইরে।

এর আগে রাজশাহী রেলওয়ে ষ্টেশনে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে টিকেট কাউন্টার ও প্লাটফর্মে লাল বৃত্ত অংকন ও যাত্রীদের সুরক্ষা নিশ্চিত করতে ষ্টেশনের প্রবেশ পথে জীবানুমক্তকরণ ট্যানেল স্থাপন করা হয়। এছাড়াও যত্রীদের সাথে নিয়ে আসা হ্যান্ডব্যাগ ও লাগেজ জীবানুমুক্ত করার জন্য রেলওয়ের কর্মীদের ম্যানুয়াল স্প্রেয়ার দিয়ে স্প্রে করতে দেখা গেছে।

সকালে রেল ষ্টেশনে গিয়ে দেখা গেছে, সামাজিক দূরত্ব নিশ্চিত করার সকল ব্যবস্থা ষ্টেশন কর্তৃপক্ষ করলেও যাত্রীদের অনেকেই সেটি মনছেন না। লাল বৃত্তের ভেতরে অবস্থান করার কথা থকলেও একত্রে খোশগল্পে মেতেছেন অনেকেই।

জানতে চাইলে রাজশাহী রেলওয়ে স্টেশন ম্যানেজার আব্দুল করিম জানান, গতকাল থেকে যাত্রীরা কোন ধরণের বিপত্তি ছাড়াই অনলাইনে টিকেট কাটতে পারছেন। এবারই প্রথম অনালাইনে টিকেট কাটার পর সেটি ষ্টেশনে এসে রিপ্রিন্ট করতে হচ্ছে না। যাত্রীদের সুরক্ষা নিশ্চিত করতে আমর সব ধরণের ব্যাবস্থা নিয়েছি। এছাড়াও সার্বিক অবস্থা বিবেচনায় বনলতা এক্সপ্রেস কোন ষ্টেশনে যাত্রবিরতি ছাড়া কমলাপুরে পৌঁছাবে।

ভিডিও দেখুন এখানে


শর্টলিংকঃ