আইসিই বিভাগের ‘বিষয় কোড’ অন্তর্ভুক্ত করার দাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন


রাবি প্রতিনিধি:
বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনসহ চাকরির বিজ্ঞপ্তিতে বিষয়কোড অন্তর্ভুক্তকরণ এবং গ্রাজুয়েটদের চাকরিতে আবেদন করার দাবি জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীরা। বুধবার এই দাবিতে প্রশাসন ভবন ঘেরাও করে আন্দোলন করে এবং সকল প্রকার ক্লাস পরীক্ষা বর্জন করে শিক্ষার্থীরা।

তাদের দাবি বাস্তবায়নে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করার জন্য উপাচার্য বরাবর স্মারকলিপি প্রদান করে শিক্ষার্থীরা। এসময় তিনটি দাবি উত্থাপন করা হয়। দাবিগুলো হলো-অনতিবিলম্বে ৪১ তম বিশেষ বিসিএস বিজ্ঞাপ্তির আগে পাবলিক সার্ভিস কমিশন আইসিই বিষয়ের বিষয় কোড অন্তর্ভুক্ত করা। ব্যাংকিং সেক্টরে আইটি অফিসার ও অ্যাসিস্ট্যান্ট প্রোগ্রামার পদে নিয়োগের ক্ষেত্রে সাবজেক্ট যুক্ত করা, সরকারী ও বেসরকারি সকল প্রতিষ্ঠান আইসিটি পদের নিয়োগে সিএসই, আইসিটি বিভাগের পাশাপাশি আইসিই বিষয়কেও অন্তর্ভুক্ত করা।

এসময় শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন, ইনফরমেশন এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগে নির্দিষ্ট কোন বিষয় কোড নেই। যার ফলে পাবলিক সার্ভিস কমিশনসহ বিভিন্ন মন্ত্রনালয়ের অধিদপ্তরের চাকরি বিজ্ঞপ্তিতে আইসিটি বিষয়ের বিভিন্ন পদে আবেদন করা সুযোগ নেই। বিভাগের শিক্ষার্থীরা এসব চাকরী থেকে বঞ্চিত হতে হচ্ছে। গ্রাজুয়েটদের যোগ্যতা থাকা স্বত্বেও চাকুরিতে আবেদন করতে পারছে না।

তাদের সমস্যাগুলো সমাধানে কোন পদক্ষেপ গ্রহণ না করা হলে আগামীতে ক্লাস পরীক্ষা বর্জন করে লাগাতার আন্দোলনের করবে বলে জানায় বিভাগের শিক্ষার্থীরা।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর লুৎফর রহমান বলেন, ‘আমরাও চাই বিষয়টা সমাধান হোক। বিভাগের বিষয়কোড অর্ন্তভুক্তকরণের জন্য উর্ধ্বতন কর্মকতাদের সাথে কথা হচ্ছে। আশা করছি দ্রুত বিষয়টি সমাধান হবে।’


শর্টলিংকঃ