Site icon ইউনিভার্সাল ২৪ নিউজ

আক্রান্তের লক্ষণ ছাড়াই বেশি ছড়াচ্ছে করোনাভাইরাস


ইউএনভি ডেস্ক:

করোনাভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ার নতুন তথ্য পেয়েছেন গবেষকরা। শুরুর দিকে ধারণা ছিল ভাইরাসটি মূলত এমন ব্যক্তিদের দ্বারা ছড়িয়ে পড়ে যারা জ্বর, কাশি বা শ্বাসকষ্টে আক্রান্ত।

কিন্তু যুক্তরাষ্ট্রের ম্যাসাচুয়েটসের গবেষকরা এখন গবেষণা করে বের করেছেন যে, করোনাভাইরাস অনেক সময় বিভিন্ন ব্যক্তির শরীরে নীরব ঘাতকের মতো লুকিয়ে থাকে। ব্যক্তি জ্বর, কাশি বা শ্বাসকষ্টের মতো লক্ষণ দেখান না। একবারে অসুস্থ হয়ে পড়েন। খবর সিএনএনের

করোনাভাইরাসের এমন নীরব থাকাকে বিপজ্জনক বলছেন গবেষকরা। তাদের মতে, জ্বর, কাশি বা শ্বাসকষ্টের মতো লক্ষণ দেখা দিলে সহজে ব্যক্তিদের আলাদা করা যায়। ফলে প্রাদুর্ভাব নিয়ন্ত্রণ করা আরও সহজ হয়। কিন্তু কোনো লক্ষণ দেখা না দিলে আক্রান্ত ব্যক্তি অন্য বক্তিদের সাথে মিশে থাকে এবং তার অজান্তে অন্যের মধ্যে ছড়িয়ে পড়ে।

ম্যাসাচুয়েটসের গবেষকরা ৮২ জন এমন ব্যক্তিকে শনাক্ত করেছেন যারা এমন লক্ষণ ছাড়াই করোনায় আক্রান্ত হয়েছেন। ম্যাসাচুয়েটসের গবেষকরা ৮২ জন এমন ব্যক্তিকে শনাক্ত করেছেন যারা এমন লক্ষণ ছাড়াই করোনায় আক্রান্ত হয়েছেন। যুক্তরাষ্ট্রে ভাইরাসটি দ্রুত ছড়িয়ে পড়ার পেছনে এটা অন্যতম কারণ বলে মত গবেষকদের।

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে এখন পর্যন্ত ৩ হাজার ৭৮২ জন আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ৬৯ জন।চীনের পর করোনাভাইরাসের ভয়াবহ থাবার কবলে পড়েছে ইউরোপ। ইতালি, স্পেন ও ফ্রান্সে একদিনে ৪৯৮ জনের মৃত্যু হয়েছে।

জন্স হপকিন্স ইউনিভার্সিটির সেন্টার ফর সিস্টেমস সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসএসই)-এর তথ্য অনুযায়ী, সোমবার পর্যন্ত বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৬ হাজার ৫১২ জনের। আর মোট আক্রান্ত মানুষের সংখ্যা দাঁড়িয়েছে অন্তত ১ লাখ ৬৯ হাজার ৩১৬ জনে। এদের মধ্যে ৭৭ হাজার ২৫৭ জন ইতোমধ্যে সুস্থ হয়ে উঠেছেন।


Exit mobile version