আগামীকাল থেকে রাজশাহীতে আম পাড়া শুরু


আবু হাসাদ,পুঠিয়া:
রাজশাহী অঞ্চলে আম পাড়ার আইনি বাধা শেষ হচ্ছে বৃহস্পতিবার রাতে। আগামীকাল শুক্রবার থেকে আম পাড়া শুরু করবেন বাগান মালিকরা। তাই শেষ মুহুর্তে অস্থায়ী আম আড়ৎ গুলোতে কেনা-বেচার জন্য প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে।

আগামীকাল থেকে রাজশাহীতে আম পাড়া শুরু

কিন্তু বর্তমানে সারাদেশে করোনাভাইরাসের প্রভাব বিস্তার করায় আম পাড়ার মৌসুম শুরু হলেও জেলার সর্ববৃহৎ বানেশ্বর আম আড়ৎ গুলোতে বিভিন্ন অঞ্চলের ক্রেতাদের আগমন এখনো শুরু হয়নি। যার কারণে বাগান মালিকরা আমের ন্যায্য মূল্যে পাওয়া নিয়ে চরম দুশ্চিন্তার মধ্যে রয়েছেন।

অপরদিকে অপরিপক্ক ও আমে বিষ্ক্তা কার্বাইড ব্যবহার প্রতিরোধে বাগান ও আড়ৎ গুলোতে সার্বক্ষনিক নজরদারিতে রেখেছেন স্থানীয় প্রশাসন। বৃহস্পতিবার (আজ) সকালে রাজশাহী জেলার সর্ববৃহৎ আম আড়ৎ বানেশ্বর বাজার ঘুরে দেখা গেছে, আম ক্রয়ের জন্য বিভিন্ন ছোট বড় আড়ৎ গুলোতে শেষ মুহুর্তে ধোয়া-মুছার কাজ চলছে।

আবার কয়েকটি স্থানে নির্মাণ করা হয়েছে অস্থায়ী ভাবে আড়ৎ ঘর। আর আমের মৌসুম ঘিরে প্রতিবছর আড়ৎ গুলোতে প্রায় দেড় হাজার শ্রমিকের কর্মসংস্থান সৃষ্টি হয়। স্থানীয় আড়ৎদার রাজু আহম্মেদ বলেন, প্রশাসনের নির্দেশনা অনুযায়ী আগামীকাল সকাল থেকে রাজশাহী জেলায় আম কেনা-বেচা শুরু হবে।

প্রাকৃতিক দুর্যোগ না হওয়ায় বিগত বছরের তুলনায় এ বছর বেশীর ভাগ বাগানে ব্যাপক আম ধরেছে। কিন্তু বর্তমান পরিস্থিতিতে দেশের বিভিন্ন এলাকায় আমের তেমন চাহিদা পাওয়া যাচ্ছে না।

এ ব্যপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ওলিউজ্জামান বলেন, জেলা প্রশাসনের সিদ্ধান্ত অনুসারে কোন আম কখন পাড়তে হবে তার একটি দিক নির্দেশনা ক্রেতা-বিক্রেতাদের দেয়া হয়েছে।আম আড়ৎ গুলোতে সার্বক্ষনিক আমাদের পক্ষ থেকে মনিটরিং থাকবে। এ ছাড়া কোথাও কোনো অনিয়মের খবর পেলে তৎক্ষনিক আইনি ব্যবস্থা নেয়া হবে।

প্রসঙ্গত, চলতি সপ্তাহের শুরুতে জেলা প্রশাসক এক সভায় স্থানীয় বাগান মালিক ও ব্যবসায়ীদের কয়েকটি ধাপে আম ক্রয়-বিক্রয়ের নিদের্শনা দেন।

সে নির্দেশনা মোতাবেক ১৫ মে থেকে আর্টি জাতীয় আম পাড়া শুরু হবে। গোপালভোগ আগামী ২০ মে, রানী প্রসাদ ও লক্ষণ ভোগ ২৫ মে, হিমসাগর বা খিরসাপাত ২৮ মে, ল্যাংড়া ৬ জুন, আমরুপালি ও ফজলি ১৫ জুন এবং আশ্বিনা আমপাড়া শুরু হবে ১০ জুলাই থেকে।


শর্টলিংকঃ