আজারবাইজান-আর্মেনিয়া সীমান্তে সংঘর্ষ অব্যাহত, নিহত ১২


ইউএনভি ডেস্ক:

সাবেক সোভিযেত প্রজাতন্ত্র আজারবাইজান ও আর্মেনিয়ার সীমান্তে ফের সংঘর্ষের ঘটনা ঘটেছে। রোববার থেকে দুপক্ষের মধ্যে গোলাগুলি শুরু হয়ে মঙ্গলবার তা তৃতীয় দিনে গড়ায়। দেশ দুটির উত্তরাঞ্চলীয় সীমান্তে চলা দুই পক্ষের সংঘর্ষে আরও ১২ জন নিহত হয়েছে।

রয়টার্স জানিয়েছে, এ দিন আজারবাইজানের সাত সৈন্য ও এক বেসামরিক নিহত হয়, অপরদিকে আর্মেনিয়ার চার সৈন্য নিহত হয়। এর আগে রোববার ও সোমবারের সংঘর্ষে আজারবাইজানের চার সৈন্য নিহত ও পাঁচ জন আহত আর আর্মেনিয়ার তিন সৈন্য ও দুই পুলিশ কর্মকর্তা আহত হয়েছিল।

প্রতিবেশী দেশ দু’টির সংঘর্ষকে ঘিরে বিশ্ব বাজারে তেল ও গ্যাস সরবরাহের করিডর হিসেবে ব্যবহৃত দক্ষিণ ককেশাস অঞ্চল অস্থিতিশীল হয়ে ওঠার হুমকিতে পড়তে পারে, এমন সম্ভাবনার কারণে আর্মেনিয়া ও আজারবাইজানের সংঘর্ষ নিয়ে আন্তর্জাতিক মহলও উদ্বিগ্ন।

আর্মেনীয় নৃগোষ্ঠী অধ্যুষিত আজারবাইজানের নাগোর্নো-কারাবাখ অঞ্চল নিয়ে সাবেক এই দুই সোভিয়েত প্রজাতন্ত্রের মধ্যে দীর্ঘ দিন ধরে দ্বন্দ্ব চলছে, তবে এবারের সংঘর্ষের ঘটনাটি ওই বিরোধপূর্ণ অঞ্চল থেকে প্রায় ৩০০ কিলোমিটার উত্তরে আর্মেনিয়ার তাভুশ অঞ্চলে ঘটেছে। উভয়পক্ষই পরস্পরের বিরুদ্ধে অনুপ্রবেশ, অস্ত্রবিরতি লঙ্ঘন ও গোলাবর্ষণের অভিযোগ করেছে।


শর্টলিংকঃ