আজ থেকে রাজশাহীতে গুটি আম পাড়া শুরু


নিজস্ব প্রতিবেদক :

প্রাকৃতিকভাবে পাকা  ও সুস্বাদু  আমের জন্য এবারো প্রশাসনের বেঁধে দেয়া সময় অনুযায়ী আম পাড়া শুরু হয়েছে আজ থেকে। রাজশাহীর বিভিন্ন আম বাগানে গুটি জাতের আম পাড়তে শুরু করেছেন চাষীরা। তবে আম এখনো পরিপক্ক না হওয়ায় বেশির ভাগ বাগানেই আম পাড়তে আরো কয়েক দিন সময় লাগবে।

আর যারা  উন্নতজাতের আম খেতে চান তাদের অপেক্ষা করতে হবে আরও ক’দিন।  গোপাল ভোগ আম  গাছ থেকে পাড়া যাবে ২০ মে থেকে, রাণীপছন্দ ২৫ মে, খিরসাপাত বা হিমসাগর ২৮ মে পাড়া যাবে। আর সবচেয়ে সুস্বাদু ল্যাংড়ার স্বাদ পেতে হলে অপেক্ষা করতে হবে ৬জুন পর্যন্ত।   আম্রপালি  ও ফজলী পাড়া শুরু হবে ১৬ জুন ও সবশেষ আশ্বিনা ১৭ জুলাই থেকে।

রাজশাহীর জেলা প্রশাসক এসএম আব্দুল কাদের বলেন, জেলা প্রশাসকের কার্যালয় জানাচ্ছে, নির্ধারিত দিনের আগে যাতে কেউ আম না পাড়তে এজন্য বাগান তদারকি করছে পুলিশ। দেশজুড়ে বিখ্যাত রাজশাহীর আমের প্রকৃত স্বাদ অক্ষুণ্ন রাখতে এমন উদ্যোগ।

তবে দিন-তারিখ বেঁধে দিয়েই দায়িত্ব সারে নি প্রশাসন। বাগান তদারকি করতে ইউএনও এবং সংশ্লিষ্ট থানার পুলিশকেও নির্দেশ দেয়া হয়েছে।

রাজশাহীর পুলিশ সুপার মো. শহিদুল্লাহ্ জানান, বাগানগুলোতে পুলিশের নজরদারি রয়েছে। কয়েক দিন আগে পুঠিয়ায় প্রায় ৫০মণ অপরিপক্ক আম জব্দ ও ৬জনকে ভ্রাম্যমান আদালতে কারাদণ্ড দেয়া হয়েছে।

রাজশাহী ফল গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আলীম উদ্দীন বলেন, এদিকে ফল গবেষকরা বলছেন, আমের দায় কেবল চাষী বা ব্যবসায়ীদের ওপর চাপালেই চলবে না। প্রকৃত স্বাদ পেতে ক্রেতাদেরও নির্দিষ্ট সময় পর্যন্ত অপেক্ষা করা উচিত।

রাজশাহী জেলায় এবার আমের চাষ হয়েছে সাড়ে ১৭ হাজার হেক্টর জমিতে। আর ফলনের লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে ১২লাখ সাড়ে ১৩হাজার মেট্রিক টন।  তবে শেষ পর্যন্ত আবহাওয়া অনুকূলে থাকলেও লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে আশা করছে কৃষি বিভাগ।


শর্টলিংকঃ