Site icon ইউনিভার্সাল ২৪ নিউজ

আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা নওগাঁয়


ইউএনভি ডেস্ক:

নওগাঁয় বুধবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। সকাল ৯টায় নওগাঁর বদলগাছীতে সর্বনিম্ন ১০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।এ তথ্য নিশ্চিত করেছেন বদলগাছী আবহাওয়া পর্যবেক্ষণাগারের উচ্চ পর্যবেক্ষক হামিদুর রহমান।

হামিদুর রহমান বলেন, নওগাঁয় সর্বনিম্ন ও সর্বোচ্চ তাপমাত্রার ব্যবধান কমে যাওয়ায় বেশি শীত অনুভূত হচ্ছে। ঘন কুয়াশার সঙ্গে উত্তরের হিমেল বাতাস বয়ে যাওয়ায় রোববার থেকে তাপমাত্রা নিম্নমুখী হতে শুরু করেছে।

তিনি বলেন, বুধবার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এটি নওগাঁতে এ মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা। আরও কয়েক দিন তাপমাত্রা নিম্নমুখী হতে পারে।

আগামী সপ্তাহে শৈত্যপ্রবাহ হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানান এই আবহাওয়া পর্যবেক্ষক।

এদিকে নওগাঁয় ঘন কুয়াশার সঙ্গে উত্তরের হিমেল বাতাসে মানুষের ভোগান্তি বেড়েছে। বিপাকে পড়েছেন খেটে খাওয়া মানুষ। কয়েক দিন ধরে দিনে কিছুক্ষণের জন্য রোদের দেখা মিললেও হিমেল বাতাসের সঙ্গে পাল্লা দিয়ে উত্তাপ ছড়াতে পারছে না সূর্য। এ কারণে দিনভর শীতে জবুথবু থাকতে হচ্ছে। ঠান্ডার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে শীতজনিত রোগের প্রকোপ। সবচেয়ে ভোগান্তি পোহাচ্ছেন শ্রমজীবী মানুষেরা।

নওগাঁ শহরে ব্যাটারিচালিত অটোরিকশা (ইজিবাইক) চালিয়ে সংসার চালান আরিফুল ইসলাম। বুধবার দুপুরে শহরের ঢাকা বাসস্ট্যান্ড এলাকায় তিনি বলেন, বেলা বাজে এখন সাড়ে ১২টা, তাও সূর্যের দেখা নেই। ঠাণ্ডায় হাত মনে হচ্ছে অবশ হয়ে থাকছে। হ্যান্ডেল ঠিকমতো ধরে রাখা যায় না।

অটোরিকশাচালক সাইফুল ইসলাম বলেন, শীতের কারণে লোকজন বাড়িত থ্যাকে বের হচ্ছে না। তাই ভাড়া হচ্ছে কম। আবহাওয়া এ রকম থাকলে সংসার চালানোই দায় হবে যাবে।

এদিকে ঠান্ডার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে শীতজনিত রোগের প্রকোপ। নওগাঁ জেনারেল হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে গত এক সপ্তাহে ডায়রিয়া ও শ্বাসকষ্টজনিত রোগীর সংখ্যা বেড়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে, ২ জানুয়ারি থেকে থেকে মঙ্গলবার পর্যন্ত এক সপ্তাহে ৮২৬ জন রোগী ভর্তি হয়েছেন। এর আগের সপ্তাহে (২৫ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি) ডায়রিয়া ও শ্বাসকষ্টজনিত সমস্যায় হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ছিল ৭০৬।


Exit mobile version