আঞ্চলিক মহাসড়কে বাঁশের হাট


মানিক হোসেন,ভাঙ্গুড়া(পাবনা):

আর মাত্র কিছুদিন পরেই ঈদুল আযহা। কিন্তু পাবনার ভাঙ্গুড়ায় বাঘাবাড়ী-টেবুনিয়া আঞ্চলিক মহাসড়কের ওপর বসানো হয়েছে বাঁশের হাট। ফলে অর্ধ কিলোমিটার সড়কে যেমন হচ্ছে যানজট, তেমনি মাঝে মধ্যেই ঘটে দুর্ঘটনা। এই বাঁশ হাটটি দ্রুত অপসারণের দাবি জানিয়েছেন এ রুটে চলাচলকারী যানবাহন চালক ও পথচারীরা।

বৃহস্পতিবার সরেজমিনে গিয়ে দেখা গেছে, ভাঙ্গুড়া উপজেলার পার-ভাঙ্গুড়া ইউনিয়ন পরিষদের সামনে থেকে রাঙ্গালিয়া মোড় পর্যন্ত প্রায় অর্ধ কিলোমিটার সড়কের ওপর বাঁশের হাট বসেছে। সড়কের দুই ধারে ঝুঁকি নিয়ে চলছে বেচাকেনা। সড়কের ওপর বাঁশ রেখে বেচাকেনা করায় যান চলাচলে বিঘ্ন ঘটছে।

খোঁজ নিয়ে জানা গেছে, গত ২০ বছর পূর্বে ভেড়ামারা বাজার আঞ্চলিক মহাসড়কের ওপর অস্থায়ীভাবে বাশেঁর হাট গড়ে ওঠে। প্রতিদিনই এ সড়কের বাঁশের বাজার রমরমা জমে ওঠে। যদিও প্রতি সপ্তাহে রবিবার ও বৃহস্পতিবার এখানে বাঁশের হাট বসে। এটি নিয়ন্ত্রণ করছেন স্থানীয় হাট ইজারাদার রফিক আলী।

এই রুটে চলাচলকারী কোচ, মিনি বাস ও ট্রাক চালকেরা জানান, প্রতিদিন এই মহাসড়ক দিয়ে ঢাকা, রাজশাহী, সিরাজগঞ্জ, চিটাগাং, সিলেট, বরিশাল, খুলনা, কুমিলা অঞ্চলের কোচ, মিনি বাস এবং ট্রাক চলাচল করে থাকে। সড়ক দিয়ে চলাচলের কারণে এমনিতেই দুর্ঘটনার ঝুঁকি থাকে। তার ওপর সড়কের পাশে বাঁশের হাট অনেকটা মরণফাঁদের মতো।

এ ব্যাপারে ভেড়ামারা বাঁশ হাট ইজারাদার রফিক আলী বলেন, সরকারি নিয়ম অনুযায়ী দরপত্র আহ্বানের ভিত্তিতে ইজারা নেয়া হয়েছে। হাটের মধ্যে হঠাৎ একটি গাড়িতে বাঁশ লোড করতে গেলে একটু যানজট লেগে যায়।

পার-ভাঙ্গুড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হেদায়েতুল্লা হক জানান, সড়কে বাঁশ হাট বসার কারণে জনগণের ভোগান্তি হচ্ছে সেটা আমরা জানি। হাটের নির্ধারিত জায়গার জন্য ইউএনওর কাছে দাবি জানানো হয়েছে।

এ ব্যাপারে ভাঙ্গুড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ আশরাফুজ্জামান, সড়কের ওপর বাঁশ হাট বসানো সম্পূর্ণভাবে অবৈধ। তবে হাটটি দ্রুত অপসারণ করা হবে।


শর্টলিংকঃ