‘আমারা ভালোবাসার হতে পারিনি’


কাল থেকে সকল টিভি চ্যানেল বন্ধ ! সকালে উঠেই করোনার আপডেট পাবেন? সম্ভব না.. কতজন মরলো দেশ বা বিদেশ।. রাস্তার অবস্থা কি?.জানতে চান? সম্ভব না.. করোনার লক্ষন দেখা দিলে কত নাম্বারে যেনো ফোন করতে হয়?!! মনে পড়বে কি আপনার টিভিতে চোখ না রেখে? কোন হাসপাতালে যেতে হবে? কয়জন নতুন আক্রান্ত হলো আজ.. টাটকা সব তথ্য .. কত শত প্রশ্ন। উত্তির মিলবে না। টিভি খুলে দেখবেন হয় সিনেমা চলছে নয় বেয়ার গ্রিল কেমন করে তেলা পোকা সাপ খেয়ে বেচে থাকে তাই ই দেখবেন। কেমন হয় বলেন তো?!

আতকে উঠছেন কি!?? আমার একটু সন্দেহ হয় এই দেশের টিভি চ্যানেলের প্রতি আপনাদের ভালোবাসা বরাবরই কম আমি জানি। আতকে না উঠে অনেকেই ভাবতে পারেন উজবুক গুলা গেছে।

কিন্তু আমরা জানি এই দূর্যোগে কেউ চাক না চাক আমরা যুদ্ধ ময়দান ছাড়তে পারিনা। আমরা একেকজন যোদ্ধা । আগুনে নেমে যাই পুড়ে যাওয়ার ভয় আছে জেনেও। করোনায় আপনি মরবেন বলে ঘরে বন্দি আছেন নিরাপদে। আমরা কি মৃত্যেুন্জয়ী??!!নাতো .। মরনটা হাতে নিয়ে আপনার খবর নেই !!যাতে আপনি নিরাপদ থাকেন। যাতে জানেন কি করতে হবে আপনাকে এই ভয়াবহ সংকটকালে। এরপরও এই দুসময়ে আমরা জরুরী সেবার তালিকায় নিজেদের নাম উঠাতে পারিনি !!!!!!

এরই মধ্যে ৪ জন সাংবাদিক করোনা পজিটিভ.. কতজনের যে সুতোয় ঝুলছে মৃত্যুপরোয়ানা আপনারা খবর কি রাখেন? তারপরও আমরা হাসপাতালে যাচ্ছি …লক ডাউন করা এলাকায় ঢুকে যাচ্ছি। শত মানুষ কাজ করতে থাকা গায়ে গা লাগানো অফিসে সামাজিক দূরত্ব কেনো আমাদের শারীরিক দূরত্বও ঘোচে না জানেন কি সবাই?এমন মৃত্যু হাতে নিয়ে ঘুরছি..

এরপরও সান্ধ্য আইনে আওতামুক্তের তালিকায় আমাদের নাম নেই। এই যে ৪ জন সাংবাদিক করোনা কবলে পড়ে গেলো কোথাও কোনো আহা উহু নেই। হাজার কোটি টাকার প্রণোদনার লম্বা লিষ্টে সাংবাদিকরা কিছু পেলো কি ? নিজের আত্মসম্মান বিসর্জন দিয়ে সেই খোজটা করতে পারিনা চক্ষু লজ্জায়। মাননীয় প্রধানমন্ত্রী বলেছেন যারা চাইতে জানে না তাদের সহায়তা করুন,,,, আমরা আসলে কোন দলে? চাইতে জানি না সেই দলে নাকি হা করে তাকিয়ে আছি সহায়তার জন্য সেই দলে? আমি তন্ন তন্ন করে খুজেও সাংবাদিকদের দল পাইনা

এইযে এতো ঝুকি.. আমাদের ঝুকি ভাতা নেই.. প্রতিদিন যে জীবন হাতে নিয়ে কাজ করছি তার কোনো উতসাহ বা প্রণোদনা নেই.. শেষ মেষ দেখছি আমাদের আসলে স্বীকৃতিই নেই। বীরদের সম্মান জানাতে সবাই উদগ্রীব.. আমরা বীর হতে পারিনি.. সেবক হতে পারিনি.. আমারা ভালোবাসার হতে পারিনি… করোনা কালে আমরা কারো করুনাও হতে পারিনি…

আমরা অজস্র গালি আর অশ্রদ্ধায় কেবল সাংবাদিক হতে পেরেছি ….

লেখক: সিনিয়র সাংবাদিক

(ফেসবুক টাইমলাইন থেকে )


শর্টলিংকঃ