‘আমেরিকান সেনারা করোনাভাইরাস উহানে এনেছে’


ইউএনভি ডেস্ক:

করোনাভাইরাসের উৎপত্তি বিষয়ে বিভিন্ন ‘কন্সপিরেসি ওয়েবসাইটে’ প্রকাশিত দাবিগুলো শেয়ার করার অনুরোধ জানিয়েছেন চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান।

রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পসহ আমেরিকার ঊর্ধ্বতন সেনা কর্মকর্তারা করোনাকে ‘বিদেশি ভাইরাস’ হিসেবে আখ্যা দেওয়ায় চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লিজিয়ান তার টুইটার ফলোয়ারদের ‘আমেরিকান সেনাবাহিনী করোনাভাইরাস উহানে এনেছে’— এমন দাবি জোরেশোরে প্রচার করতে বলেছেন।

আজ শুক্রবার সকালে চীনা মুখপাত্র দুটি টুইটে তার ২ লাখ ৮৭ হাজার ফলোয়ারকে অনুরোধ করে বলেছেন, কানাডা-ভিত্তিক ‘কন্সপিরেসি ওয়েবসাইটে’ আমেরিকায় করোনার উৎপত্তি সম্পর্কে যে তথ্য প্রকাশিত হয়েছে তা যেন ব্যাপক হারে শেয়ার করা হয়।

তিনি তার অফিসিয়াল টুইটারে লিখেছেন, ‘আমি মনে করি, এই তথ্য অনেককিছু বদলে দিবে।’

চীনা সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্ট লিখেছে, লিজিয়ানের এমন টুইট সম্পর্কে বেইজিংয়ে আমেরিকান দূতাবাস কোনো মন্তব্য করেনি।

‘ষড়যন্ত্রতত্ত্ব’ মতে, গত বছরের অক্টোবরে উহানে আয়োজিত ‘মিলিটারি ওয়ার্ল্ড গেম’-এ অংশ নিয়েছিল আমেরিকান সেনারা। সেসময় আমেরিকান সেনারা উহানে নতুন করোনাভাইরাস ছড়িয়েছে। তবে এখন পর্যন্ত এমন দাবির কোনো সত্যতা বা প্রাতিষ্ঠানিক ভিত্তি পাওয়া যায়নি।


শর্টলিংকঃ