ইউপি সচিবের বদলে কর্মচারীর স্বাক্ষরে হয় জন্ম-মৃত্যুসনদ!


ইউএনভি ডেস্ক:

প্রায় এক যুগেরও বেশি সময় ধরে স্থানীয় জনসাধারণের জন্ম ও মৃত্যুসনদ প্রস্তুতকারী এবং পরিষদের সচিব কানু কুমার নাথের স্থলে স্বাক্ষর করে যাচ্ছেন মোহাম্মদ বেলাল উদ্দিন নামে এক ব্যক্তি। যিনি সরকারি কোনো কর্মকর্তা তো নই; ইউনিয়ন পরিষদের নিয়মিত কর্মচারীও নন।

মঙ্গলবার দুপুরে চট্টগ্রামের হাটহাজারী উপজেলার ৩ নম্বর মির্জাপুর ইউনিয়ন পরিষদ পরিদর্শনকালে এ ঘটনার সাক্ষী হয়েছেন হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রুহুল আমিন।

এ ব্যাপারে ইউএনও রুহুল আমিন জানান, পরিদর্শনকালে ইউনিয়নের ১নং ওয়ার্ডের সুমন নামে এক ব্যক্তি ভুল তথ্য দিয়ে একই নামে দুটি জন্মসনদ নেওয়ার বিষয়টিও শনাক্ত হয়। জন্মসনদের একটিতে তার জন্ম ১৯৯৭ সালে, আরেকটিতে তার জন্ম ১৯৯০ সাল দেওয়া হয়েছে।

ভুল তথ্য দিয়ে জন্মসনদ নেওয়ার জন্য তাকে ভ্রাম্যমাণ আদালত পাঁচ হাজার টাকা জরিমানা করে এবং মুচলেকা নিয়ে ছেড়ে দেন। এ জন্য পরিষদের সচিবসহ দায়ীদের শোকজ করা হয়েছে।

ইউএনও আরও বলেন, মির্জাপুর ইউনিয়ন পরিষদে জন্ম ও মৃত্যুসনদে প্রায় এক যুগ ধরে স্বাক্ষর করেন না ইউপি সচিব। তার জায়গায় স্বাক্ষর করেন বেলাল নামে ইউনিয়ন পরিষদের একজন ক্যাজুয়াল স্টাফ। সরকারি সনদে তার (বেলাল) স্বাক্ষরের এখতিয়ার আছে কিনা জানতে চাইলে, ওই কর্মচারী কোনো জবাব দিতে পারেননি। তাকে পরিষদ নিয়োগ দিয়েছে বলে দাবি করলেও তিনি কোনো নিয়োগপত্রও দেখাতে পারেননি।


শর্টলিংকঃ