ইট মেরে পাটকেল খেলেন গেইল


ইউএনভি ডেস্ক:
ইট মারলে পাটকেল খেতে হয়- অতি সত্য এক প্রবাদ বাক্য। যেকোন ক্ষেত্রে বারবার প্রমাণ মেলে এই কথার। সবশেষ এর প্রমাণটা হয়তো পেয়েছেন ক্যারিবীয় দানব ক্রিস গেইল। সাবেক সতীর্থ রামনরেশ সারওয়ানের ওপর যে ইট তিনি ছুড়েছিলেন, সেটি তার গায়ে ফিরেছে পাটকেল হিসেবেই।

ইট মেরে পাটকেল খেলেন গেইল

ঘটনা গেইলের সিপিএলের দলবদল নিয়ে। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের প্রথম চার আসরে নিজের ঘরের দল জ্যামাইকাতেই ছিলেন গেইল। পরের দুই আসরে পাড়ি জমান সেইন্ট কিটসে। গত আসরে আবার ফেরেন জ্যামাইকাতে। তবে প্রত্যাশামাফিক পারফরম করতে পারেননি বিধায় আসন্ন টুর্নামেন্টে তাকে দলে রাখেনি জ্যামাইকা। ছেড়ে দিয়েছে নিলামের আগেই। সেই সুযোগে গেইলকে নিজেদের দলে নিয়েছে সেইন্ট লুসিয়া জুকস। সেই দলের অধিনায়ক ড্যারেন স্যামিও স্বাদরে গ্রহণ করেছেন ইউনিভার্স বসকে।

কিন্তু গেইল যেন ভুলতে পারছেন না জ্যামাইকার কথা। তাকে কেন দলে রাখা হলো না, সে বিষয়ে ইউটিউবে এক ভিডিওবার্তার মাধ্যমে নিজের সাবেক সতীর্থ সারওয়ানকে দোষারোপ করেন গেইল। সেখানে তিনি সারওয়ানকে সাপ, এমনকি করোনাভাইরাসের চেয়েও জঘন্য হিসেবে উল্লেখ করেন।

ভিডিওতে তিনি বলেন, ‘সারওয়ান, এই মুহূর্তে করোনাভাইরাসের চেয়েও জঘন্য তুমি। তালাহওয়াতে যা হয়েছে, তাতে বড় খেল খেলেছ তুমি। তুমিই সেই মানুষ যে, আমার জন্মদিনের পার্টিতে অনেক বড় বড় কথা বলেছিল। আমরা কতদূর থেকে স্ট্রাগল করে এই জায়গায় এসেছি, এই সবই তুমি বলেছিলে।’

ক্ষুব্ধ গেইল আরও বলেন, ‘সারওয়ান তুমি সাপ। তুমি নিশ্চয়ই জানো যে, ক্যারিবিয়ানদের মধ্যে ভালোবাসার পাত্র তুমি মোটেই নও। তুমি খুবই প্রতিহিংসাপরায়ণ। তুমি এক্কেবারে অপরিণত। তুমি পিছনে গিয়ে ছুড়ি মারার লোক। আবার কখন দল বদলের কথা ভাবছো?’

গেইলের এমন মন্তব্যের পর জ্যামাইকার পক্ষ থেকে আনুষ্ঠানিক বিবৃতির মাধ্যমে জানানো হয়েছে, তাকে বাদ দেয়ার সিদ্ধান্তে সারওয়ানের কোন অংশীদারিত্ব নেই। কেননা পুরো ব্যাপারটাই দেখেছে ফ্র্যাঞ্চাইজি মালিক ও টিম ম্যানেজম্যান্ট। সারওয়ান যার অংশ নয়।

বিবৃতিতে তারা লিখেছে, ‘জ্যামাইকার সঙ্গে চুক্তি শেষ হওয়ার ব্যাপারে ক্রিস গেইলের মন্তব্যে হতাশ টিম ম্যানেজম্যান্ট ও মালিকপক্ষ। তিনি চাইলে এ বিষয়গুলো নিয়ে আমাদের সঙ্গে আলোচনা করতে পারতেন। বাদ পড়া নিয়ে অনেক কারণ দেখিয়েছেন গেইল। তবে সত্যিটা হলো, এ সিদ্ধান্ত এসেছে মালিক ও ব্যবস্থাপক পর্যায় থেকে। যেখানে রামনরেশ সারওয়ানের কোন হস্তক্ষেপ নেই।’

এতসব আলোচনা যাকে দোষারোপ করাকে ঘিরে, সেই সারওয়ান কয়েকদিন চুপচাপ দেখেছেন সবকিছু। অবশেষে মুখ খুলেছেন তিনিও। পাল্টা জবাব দিয়েছেন গেইলের মন্তব্যের। জানিয়েছেন সাবেক সতীর্থের মন্তব্যে তিনি হতাশ, একইসঙ্গে বিরোধিতা করেছেন তার বিরুদ্ধে আনা সকল অভিযোগে।

দুই পৃষ্ঠার এক বিশদ বিবৃতিতে সারওয়ান লিখেছেন, ‘আমি সুনির্দিষ্ঠভাবে জানাতে চাই, জ্যামাইকার সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ার সঙ্গে আমার কোন সম্পৃক্ততা নেই। ২০২০ সালের সিপিএলের জন্য গেইলের রাখা-না রাখার ব্যাপারে আমার কোন মন্তব্যই ছিল না।’

তিনি আরও যোগ করেন, ‘নিজের ভিডিওতে গেইল অনেকগুলো মানুষের ওপর মিথ্যা অপবাদ দিয়েছে। বেশিরভাগ জায়গায়ই আমি ছিলাম সেসবের কেন্দ্রে। গেইল অপবাদ দিয়েছে, এজন্য আমি এগুলো বলছি না। বরং জনসাধারণকে এ বিষয়ে পরিষ্কার ধারণা দেয়ার জন্যই মূলত আমি উত্তর দিলাম। আমার মতো আরও অনেকের ব্যাপারেই ভুলভাল কথা বলা হয়েছে। সেসব পরিষ্কার করতেই আমার এই উত্তর।’

অনূর্ধ্ব-১৯ পর্যায় থেকে গেইলের সঙ্গে খেলেছেন সারওয়ান। কিন্তু বন্ধুত্বের এমন প্রতিদান পাবেন আশা করেননি তিনি, ‘আমার আন্তর্জাতিক ক্যারিয়ার শুরুর আগে থেকেই গেইলের সঙ্গে খেলছি। আমি সবসময়ই বলে এসেছি, সে অসামান্য প্রতিভা। এর চেয়ে বড় কথা আমরা ভালো বন্ধুও।

গেইলের দেয়া এসব অপবাদ আমার কাছে বড় ধাক্কা হয়েই এসেছে।’ পুরো ঘটনা বিস্তারিত জানিয়ে সারওয়ান আরও বলেন, ‘২০১৯ সালের সিপিএলে আমি হেড কোচ নিযুক্ত করা হয়েছিল। এমনকি একাদশ সাজানো নিয়ে গেইলের কাছে গিয়ে অনেক কিছু আলোচনাও করেছি।

আমি তার প্রতি শ্রদ্ধা থেকেই করেছি এসব। গেইল আমাকে জানিয়েছিল ডনোভান মিলারকে কোচ বানানো হলে আরও ভাল হবে। আমি দলের সিইওকে গেইলের পরামর্শের কথা জানাই। আমি সবসময় দলের কথাই ভেবেছি। কিন্তু গেইল বললো আমি কি না হেড কোচ হওয়ার জন্য আপ্রাণ চেষ্টা করছি।


শর্টলিংকঃ