ইবিতে ‘ফাও খাওয়া’ ঠেকাতে ছাত্রলীগের উদ্যোগ


মুনজুরুল ইসলাম নাহিদ, ইবি :
দীর্ঘ ৮ মাস পর নতুন কমিটি পেয়ে প্রাণ ফিরে পেয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) ছাত্রলীগ। কার্যক্রম স্থগিত থাকাকালীন ঝিমিয়ে পড়া নেতাকর্মীরা উঠেছেন গা ঝাড়া দিয়ে। দায়িত্ব নিয়ে শুরুতেই দলের সংস্কারে হাত দিয়েছেন তারা। এরমধ্যে ক্যাম্পাসের ক্ষুদ্র ব্যবসায়ীদের থেকে ছাত্রলীগ নেতাকর্মীদের ফাও খাওয়া প্রতিরোধে উদ্যোগ নিয়েছে নতুন কমিটি।

জানা যায়, বুধবার (১৭ জুলাই) সন্ধ্যা সাড়ে ৭ টার দিকে নতুন কমিটির সভাপতি রবিউল ইসলাম পলাশ ও সাধারণ সম্পাদক রাকিবুল ইসলাম রাকিবের নেতৃত্বে নেতাকর্মীরা মটরসাইকেল শোভাযাত্রা করেন ক্যাম্পাসে। এসময় তারা ক্ষুদ্র ব্যবসায়ীদের সাথে কথা বলে তাদেরকে বাকি ও ফাও খাওয়া নেতাকর্মীদের ব্যাপারে সচেতন করেন।

নেতৃবৃন্দ বলেন, কেউ বাকি নিলে বা ফাও খেতে চাইলে তার দায় সে নিজে নিবে। ছাত্রলীগ এর দায়িত্ব নেবেনা। ছাত্রলীগকর্মী পরিচয় দিয়ে কেউ ফাও খেতে পারবেনা। কেউ জোর করলে সে ব্যাপারে নেতাদেরকে জানানোর কথাও বলেন তারা।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন ক্ষুদ্র ব্যবসায়ী জানান, কোনো কোনো দোকানে ৫ হাজার থেকে শুরু করে ১৫ হাজার টাকা পর্যন্ত বাকি আছে ছাত্রলীগ নেতাদের নামে। যেটি আমাদের মতো ক্ষুদ্র ব্যাবসায়ীদের জন্য খুব কষ্টের।

তবে ফাও খাওয়া প্রতিরোধে নতুন কমিটির এই উদ্যোগে সন্তোষ প্রকাশ করেছেন এই ক্ষুদ্র ব্যবসায়ীরা। সেইসাথে এর বাস্তবায়নে নতুন কমিটি যথাযথ ভূমিকা পালন করবে বলে প্রত্যাশা তাদের।

এবিষয়ে শাখা ছাত্রলীগের সভাপতি রবিউল ইসলাম পলাশ বলেন বলেন, ‘আমাদের এটা একটা বদনাম আছে সত্য। আমরা এটা মেনে নিয়েছি। আমরা সব দোকানেই বলে দিয়েছি যেন কেউ ফাও খেতে না পারে।’

 


শর্টলিংকঃ