- ইউনিভার্সাল ২৪ নিউজ - https://universal24news.com -

ইবিতে শর্ত সাপেক্ষে ফিরে আসছে সান্ধ্যকালীন কোর্স


ইবি প্রতিনিধি :
ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) আবারো চালু হতে যাচ্ছে সান্ধ্যকালীন কোর্স। তবে অনুষদের পক্ষ থেকে মনিটরিং সেল গঠন করাসহ জুড়ে দেওয়া হয়েছে কতিপয় শর্ত। মঙ্গলবার (২৫ জুন) বিশ্ববিদ্যালয়ের ১১৬তম একাডেমিক কাউন্সিলের সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল বিষয়টি নিশ্চিত করেছেন।

একাডেমিক কাউন্সিল সভা সূত্রে জানা যায়, সভার সিদ্ধান্ত মোতাবেগ কোন বিভাগকে ইভেনিং প্রোগ্রাম চালু করতে হলে কতিপয় শর্তের আলোকে তা করতে হবে। শর্তের মধ্যে, যে সকল বিভাগে এক বছরের বেশি সেশন জট রয়েছে সে সকল বিভাগ নতুন করে ইভেনিং প্রোগ্রাম চালু করতে পারবে না।

এছাড়া সপ্তাহে দু’দিন শুক্রবার ৮ ঘন্টা এবং শনিবার ক্যাম্পাস সময়ের পর ৩ ঘন্টা ক্লাস করাসহ পরীক্ষায় নকল বা অসাধুপায় অবলম্বনের অপরাধে বিশ্ববিদ্যালয়ের নিয়মিত শিক্ষার্থীদের ক্ষেত্রে যে শাস্তির বিধান রয়েছে সেটি ইভেনিং এর শিক্ষার্থীদের ক্ষেত্রেও প্রযোজ্য হবে।

পুনরায় ইভেনিং প্রোগ্রাম চালু করার বিষয়ে বিশ্ববিদ্যালয়ে উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী বলেন, ‘প্রোগ্রামটি মানসম্পন্ন করতে কিছু কঠিন শর্ত জুড়ে দেওয়া হয়েছে। একাডেমিক কাউন্সিলের সভায় বিষয়টি সর্বসম্মতিক্রমে পাশ হয়েছে। এরপর সিন্ডিকেটে এটি চুড়ান্ত করা হবে।’

ক্যাম্পাস সূত্রে জানা যায়, গত বছরের ২৯ জুলাই ১১৩তম একাডেমিক কাউন্সিলের সভায় সর্বসম্মতিক্রমে বন্ধ হয় সকল বিভাগের ইভিনিং প্রোগ্রাম। নতুন করে কোনো শিক্ষার্থী ভর্তির বিষয়ে নিষেধাজ্ঞা আরোপ করা হয়। পরে নির্বাচনী ইশতেহারে পুনরায় ইভেনিং প্রোগ্রাম চালুর দাবি জানায় বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

নির্বাচনের পর শিক্ষক সমিতির দাবির প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন বিষয়টি পুনরায় একাডেমিক কাউন্সিলের সভায় তোলে। এরপর সভায় বিষয়টি নিয়ে একটি কমিটি গঠনের সুপারিশ করা হয়।

পরে প্রায় ছয় মাস পর কমিটি ইভিনিং প্রোগ্রামের মান উন্নত ও কিছু নিয়ম কানুন পরিবর্তন সাপেক্ষে প্রোগ্রামটি আবারো চালু করার করার সুপারিশ করে। সুপারিশের ভিত্তিতে মঙ্গলবার (২৫ জুন) ১১৬তম একাডেমিক কাউন্সিলের সভায় বিষয়টি উত্থাপিত হয়।