ইবিতে হতে যাচ্ছে আইসিএসডিএপি’র দুদিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন


ইবি প্রতিনিধি:
সামাজিক উন্নয়ন বিষয়ক এশিয়-প্রশান্ত মহাসাগরীয় আন্তর্জাতিক জোট আইসিএসডিএপি’র ৭ম আন্তর্জাতিক সম্মেলন হতে যাচ্ছে আগামী ১৪ ও ১৫ সেপ্টেম্বর। “সামাজিক অস্থিরতা, শান্তি ও বিকাশ” শিরোনামে  ইসলামী বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে সম্মেলনটি অনুষ্ঠিত হবে। ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম ফর সোশ্যাল ডেভলপমেন্ট, এশিয়া-প্যাসিফিক শাখা (আইসিএসডিএপি) এবং ইসলামী বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ বিভাগ যৌথভাবে এ সম্মেলনের আয়োজন করবে। 


দুই দিনব্যাপী এ সম্মেলনে এশিয়া, ইউরোপ ও অস্ট্রেলিয়ার আটটি দেশ   থেকে শতাধিক সামাজিক উন্নয়ন বিশেষজ্ঞ অংশ নেবেন।  এবারই প্রথমবারের মতো বাংলাদেশে এ সম্মেলনের আয়োজন করা হচ্ছে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সম্মেলনটি সার্থক করে তুলতে ইতোমধ্যেই ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে। সম্মেলনে গবেষকগণ যে সব বিষয়ে তাঁদের প্রবন্ধ উপস্থাপন করবেন তা হচ্ছে- গৃহযুদ্ধ, শরণার্থী এবং সামাজিক অস্থিরতা, অর্থনৈতিক বৈষম্য এবং শান্তি ও উন্নয়নের উপর তার প্রভাব, জনসংখ্যা বৃদ্ধি এবং সামাজিক অস্থিরতা, বিশ্বায়ন ও অভিবাসন এবং শান্তি ও উন্নয়ন নিশ্চিত করার চ্যালেঞ্জ মোকাবিলার উপায় নির্ধারণ, লিঙ্গ বৈষম্য, সহিংসতা, শান্তি এবং উন্নয়ন, দুর্যোগ ব্যবস্থাপনা এবং শান্তি ও উন্নয়নের পরিবেশ সৃষ্টি, শান্তি, শিক্ষা, সামাজিক উদ্যোগ এবং টেকসই উন্নয়ন, সামাজিক অস্থিরতা, শান্তি এবং রাজনৈতিক প্রক্রিয়া,  সংঘাত নিরসন এবং শান্তি ও উন্নয়ন প্রতিষ্ঠার জন্য এনজিও, সামাজিক অস্থিরতা দূরীকরণ এবং স্থানীয় ও জাতীয় পর্যায়ে শান্তি প্রতিষ্ঠায় তরুণ প্রজন্মের ভূমিকা, জাতিগত, ধর্মীয় এবং সামাজিক অপ্রকাশ এবং কীভাবে শান্তি ও বিকাশ প্রতিষ্ঠা করা যায়

আন্তর্জাতিক এ সম্মেলনের প্রধান পৃষ্ঠপোষক ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী । অপর পৃষ্ঠপোষকদ্বয় হলেন উপ-উপাচার্য  ও সমাজকল্যাণ বিভাগের সভাপতি অধ্যাপক ড. শাহিনুর রহমান এবং অস্ট্রেলিয়ার চার্ল স্টুয়ার্ট বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ বিভাগের অধ্যাপক ও আইসিএসডিপির প্রেসিডেন্ট ডঃ মানোহর পাওয়ার।


শর্টলিংকঃ