উগান্ডার সেনা ফাঁড়িতে হামলায় তিন সৈন্যসহ নিহত ২০


ইউএনভি ডেস্ক:

উগান্ডার উত্তরপশ্চিমাঞ্চলীয় সীমান্তের একটি সেনা ফাঁড়িতে মিলিশিয়াদের হামলায় তিন সৈন্যসহ ২০ জন নিহত হয়েছেন বলে দেশটির এক সামরিক মুখপাত্র জানিয়েছেন। ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর (ডিআরসি) সীমান্তবর্তী ওই ফাঁড়িতে ৬ মার্চ হামলাটি হয় বলে মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল ডেও আকিকির বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

হামলাকারীরা সেনা ফাঁড়িটির কয়েকটি ঘর জ্বালিয়ে দেয়। ছবি: ডেইল মনিটর
হামলাকারীরা সেনা ফাঁড়িটির কয়েকটি ঘর জ্বালিয়ে দেয়। ছবি: ডেইল মনিটর

কঙ্গোলিজ মিলিশিয়া বাহিনীর সদস্যসহ প্রায় ৮০ জন হামলাকারী তীর-ধনুক, বল্লম ও চাপাতি নিয়ে হামলাটি চালায় বলে জানিয়েছেন তিনি। তারা বন্দুক লুট করতে হামলাটি চালিয়েছে বলে দাবি করেন তিনি।

গত সপ্তাহের ওই হামলার পর উগান্ডার সেনাবাহিনী ওই অঞ্চলের সীমান্তে টহল জোরদার করেছে বলে কর্নেল আকিকি জানিয়েছেন।

দীর্ঘদিন ধরেই কঙ্গোর পূর্বাঞ্চলীয় সীমান্ত এলাকায় অস্থিরতা বিরাজ করছে। এ অঞ্চলটিতে কঙ্গোর কর্তৃপক্ষগুলোর নিয়ন্ত্রণ অনেকটাই শিথিল। এখানে বিভিন্ন এলাকা, খনি ও অন্যান্য মূল্যবান সম্পদের নিয়ন্ত্রণ নিয়ে বেশ কয়েকটি প্রতিদ্বন্দ্বী মিলিশিয়া গোষ্ঠী পরস্পরের বিরুদ্ধে লড়াই করে আসছে।

এসব লড়াইয়ের রেশ মাঝে মাঝেই সীমান্ত পেরিয়ে উগান্ডা পর্যন্ত বিস্তৃত হয়। এবারের হামলার ঘটনাটি যেখানে ঘটেছে সেই এলাকাটি আলবার্টিন রিফট বেসিন থেকে কয়েক কিলোমিটার দূরে। এই আলবার্টিন বেসিনেই উগান্ডার তেলের খনিগুলো আবিষ্কৃত হয়েছে। ফ্রান্সের টোটাল, চীনের সিএনওওসি ও ব্রিটেনের তাল্লো অয়েল এসব খনি পরিচালনা করে বলে জানিয়েছে রয়টার্স।


শর্টলিংকঃ