Site icon ইউনিভার্সাল ২৪ নিউজ

‘উদ্যমী তরুণরা বাংলাদেশের জন্য উজ্জ্বল ভবিষ্যৎ তৈরি করছে’


নিজস্ব প্রতিবেদক:

ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী বলেছেন, ‘বাংলাদেশের উদ্যমী তরুণরা দেশের জন্য একটি উজ্জ্বল ভবিষ্যৎ রচনা করছে’। রবিবার সকালে মুক্তিযুদ্ধ জাদুঘর পরিদর্শনের সময় তরুণদের সাথে আলোচনাকালে তিনি একথা বলেন। এসময় দু’দেশের বন্ধুত্বপূর্ন সম্পর্ক অনন্য উচ্চতায় নিয়ে যাওয়ার জন্য তরুণদের সমর্থন প্রত্যাশা করেন তিনি।

হাই কমিশনার বিক্রম দোরাইস্বামী বাঙলাদেশের মুক্তিযুদ্ধের গৌরবমণ্ডিত ইতিহাস নিবিড়ভাবে জানার জন্য জাদুঘরে সংরক্ষিত মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত বিভিন্ন নিদর্শন ঘুরে দেখেন। এরপর তিনি শিখা চিরন্তনে বাংলাদেশের মুক্তির জন্য জীবন উৎসর্গকারী শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন।

মুক্তিযুদ্ধ জাদুঘর পরিদর্শনে আসা বাংলাদেশী তরুণদের সাথে আলাপকালে তিনি আরও বলেন, ৬ ডিসেম্বর ভারত-বাংলাদেশের সম্পর্কের একটি গুরুত্বপূর্ণ দিন ছিল। ১৯৭১ সালের এই দিনে মুক্তিযুদ্ধ চলাকালীন ভারত বাংলাদেশকে একটি সার্বভৌম দেশ হিসেবে স্বীকৃতি দেয়।

প্রসঙ্গত, প্রতিবেশী এই দেশটি মুক্তিযুদ্ধে বাংলাদেশের বিপন্ন মানুষদের আশ্রয় দেওয়ার পাশাপাশি যুদ্ধে সব রকম সহযোগিতা দিয়ে সাহায্য করেছে। পাকিস্তানের কারাগারে বন্দি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে মুক্ত করতেও দেশটির সরকার ছিল তত্পর। সে কারণেই প্রবাসী সরকার ভারতের স্বীকৃতি দেওয়ার বিষয়টি নিয়ে আগ্রহী ছিল সবচেয়ে বেশি। এই স্বীকৃতি মুক্তিযুদ্ধে এনে দিয়েছিল বাড়তি প্রেরণা।

 


Exit mobile version