উপজেলাভিত্তিক মাস্টারপ্ল্যান তৈরির নির্দেশ প্রধানমন্ত্রীর


ইউএনভি ডেস্ক :

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ক্ষমতা বিকেন্দ্রীকরণের মাধ্যমে স্থানীয় সরকারকে আরো শক্তিশালী করা হবে। জেলাভিত্তিক ধারণা নিয়ে মূল বাজেট হবে। দেশের উন্নয়নে মন্ত্রণালয়ের কর্তাদের আরো বেশি শ্রম দিতে হবে। দেশের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে উপজেলাভিত্তিক মাস্টারপ্ল্যান তৈরি ও তা বাস্তবায়ন করতে হবে।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উপজেলাভিত্তিক মাস্টারপ্ল্যান তৈরি ও তা বাস্তবায়নের নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার (১০ ফেব্রুয়ারি) সকালে সচিবালয়ে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় (এলজিআরডি) পরিদর্শনে এসে মন্ত্রণালয়ের কর্মকর্তাদের উদ্দেশে তিনি এ নির্দেশনা দেন।

তিনি বলেন, ক্ষমতা বিকেন্দ্রীকরণের মাধ্যমে স্থানীয় সরকারকে আরো শক্তিশালী করা হবে। জেলাভিত্তিক ধারণা নিয়ে মূল বাজেট হবে। দেশের উন্নয়নে মন্ত্রণালয়ের কর্তাদের আরো বেশি শ্রম দিতে হবে। দেশের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে উপজেলাভিত্তিক মাস্টারপ্ল্যান তৈরি ও তা বাস্তবায়ন করতে হবে।

মন্ত্রণালয়ের সব কাজ পরিকল্পিতভাবে করার নির্দেশনা দিয়ে প্রধানমন্ত্রী বলেন, সুপেয় পানি, স্যানিটেশন, রাস্তার উন্নয়ন, জনস্বাস্থ্য নিশ্চিত করতে হবে। উপজেলাভিত্তিক মাস্টারপ্ল্যান তৈরির নিদেশনা দ্রুত বাস্তবায়ন করতে হবে। সংবিধান লংঘনকারীদের কারণে দেশ বারবার পিছিয়ে গেছে বলেও এ সময় মন্তব্য করেন তিনি।

মন্ত্রণালয় পরিদর্শনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় থাকায় বাংলাদেশ এখন স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশ। দেশের উন্নয়নে সবাইকে কাজ করতে হবে।

এর আগে রোববার সকাল সাড়ে ১০টায় সরকারের বিভিন্ন মন্ত্রণালয় পরিদর্শনের অংশ হিসেবে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় (এলজিআরডি) পরিদর্শনে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলামসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা প্রধানমন্ত্রীকে স্বাগত জানান।


শর্টলিংকঃ