Site icon ইউনিভার্সাল ২৪ নিউজ

উপসাগরে উত্তেজনার মধ্যেই নতুন ক্ষেপণাস্ত্র পরীক্ষা করলো ইরান


যুক্তরাষ্ট্র ও উপসাগরীয় দেশগুলোর সঙ্গে উত্তেজনার মধ্যেই নতুন একটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে ইরান। দেশটির বিপ্লবী গার্ডসের কমান্ডার মেজর জেনারেল হোসেইন সালামির বরাতে বার্তা সংস্থা রয়টার্স এমন খবর দিয়েছে।

তিনি বলেন, আমাদের দেশ বিভিন্ন প্রতিরক্ষা ও কৌশলগত ব্যবস্থা পরীক্ষার ক্ষেত্রের মধ্যেই রয়েছে। আমাদের প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এটা একটা অব্যাহত প্রক্রিয়া।

ক্ষেপণাস্ত্রটি নিয়ে এর বাইরে কোনো বিস্তারিত তথ্য জানাননি তিনি।গত বছর ইরানের সঙ্গে ছয় বিশ্বশক্তির সই হওয়া পরমাণু চুক্তি থেকে বের হয়ে যাওয়ার ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এরপর তেহরানের অর্থনৈতিক শক্তিকে পঙ্গু করে দিতে দেশটির বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করে যাচ্ছেন তিনি। এর মধ্যে দুই দেশের মধ্যে হুমকি-ধমকি বিনিময় অব্যাহত রয়েছে।

জুনে উপসাগরীয় অঞ্চলে একটি মার্কিন সামরিক নজরদারি ড্রোন গুলি করে ধ্বংস করে ইরানি বাহিনী। পরবর্তী সময়ে ইরানে হামলার নির্দেশ দিয়েও শেষ মুহূর্তে সরে আসেন তিনি।

ইরান বলছে, ওই ড্রোনটি তাদের আকাশসীমায় ঢুকে পড়েছিল। যদিও যুক্তরাষ্ট্র তা প্রত্যাখ্যান করে বলেছে, আন্তর্জাতিক আকাশসীমায়ই অবস্থান করছিল তাদের ড্রোন।


Exit mobile version