উসমান খাজার অনবদ্য সেঞ্চুরি


ইউএনভি ডেস্ক:

অস্ট্রেলিয়ার প্রথম শ্রেণির টুর্নামেন্ট শেফিল্ড শিল্ডে অনবদ্য সেঞ্চুরি করেছেন উসমান খাজা। ঘরোয়া টুর্নামেন্টে সাউথ অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন অঙ্কের ম্যাজিক ফিগার স্পর্শ করেছেন কুইন্সল্যান্ডের অধিনায়ক উসমান খাজ। এই সেঞ্চুরির মধ্য দিয়ে ফর্মে ফিরেছেন অস্ট্রেলিয়ান জাতীয় দলের এই তারকা ক্রিকেটার।


শেফিল্ড শিল্ডের চলতি আসরে কুইন্সল্যান্ডের হয়ে আগের দুই ম্যাচে প্রত্যাশিত পারফরম্যান্স করতে পারেননি উসমান খাজা। প্রথম দুই ম্যাচে তিন ইনিংসে ব্যাট করে ৪, ৪ ও ৪১ রান করে আউট হন তিনি।

রোববার থেকে শুরু হওয়া শেফিল্ড শিল্ডের ৯ম ম্যাচে সাউথ অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাডিলেডের গ্লাইডারল স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন কুইন্সল্যান্ডের অধিনায়ক উসমান খাজা।

প্রথমে ব্যাট করতে নেমেই বিপর্যয়ে পড়ে যায় কুইন্সল্যান্ড। স্কোর বোর্ডে মাত্র ১১ রান জমা হতেই সাজঘরে ফেরেন প্রথমসারির দুই তারকা ব্যাটসম্যান। তৃতীয় উইকেটে ওপেনার ব্রাইস স্ট্রিটকে সঙ্গে নিয়ে ১২৮ রানের জুটি গড়ে দলকে খেলায় ফেরান উসমান খাজা। ৩৮ রান করে ফেরেন ব্রাইস।

এরপর অস্ট্রেলিয়ান জাতীয় দলের টেস্ট ক্রিকেটার ম্যাট রেনশের সঙ্গে চতুর্থ উইকেটে ১০৩ রানের জুটি গড়েন খাজা। এ জুটিতেই প্রথম শ্রেণির ক্রিকেটে নিজের ১৫৪তম ম্যাচে ২৯তম সেঞ্চুরি তুলে নেন উসমান। তার ১৩১ রানের ইনিংসটি ২০টি চার ও দুই ছক্কায় সাজানো।

উসমান খাজার বিদায়ের পর উইকেটকিপার ব্যাটসম্যান জিমি পিয়ারসনকে সঙ্গে নিয়ে অবিচ্ছিন্ন ৮৯ রানের জুটি গড়েন ম্যাট রেনশ। ৮৪ ও ৬০ রানে অপরাজিত থেকে প্রথম দিনের খেলা শেষ করেন রেনশ ও পিয়ারসন। প্রথম দিনে কুইন্সল্যান্ডের সংগ্রহ ৪ উইকেট হারিয়ে ৩৩১ রান।


শর্টলিংকঃ