এইচএসসিতে সেরা জেলা রাজশাহী : তলানিতে চাঁপাই


নিজস্ব প্রতিবেদক :

এবারের এইচএসসি পরীক্ষায় রাজশাহী শিক্ষা বোর্ডে সব চেয়ে ভালো ফলাফল করেছে রাজশাহী জেলা। টানা বোর্ডে শীর্ষ থাকা বগুড়া জেলাকে পেছনে ফেলে শীর্ষে উঠে এসেছে রাজশাহী।আর সবচেয়ে তলানি পড়েছে চাঁপাইনবাবগঞ্জ জেলা। বুধবার দুপুরে রাজশাহী শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক ড. আনারুল হক প্রামানিক আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা করেন।

রেজাল্ট ঘোষণা করেন শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. আনারুল হক প্রাং

বোর্ডের সার্বিক ফলাফল পর্যালোচনা করে দেখা গেছে, রাজশাহী বিভাগের আট জেলার মধ্যে পাশের হারে শীর্ষে উঠে এসেছে রাজশাহী জেলা। জেলার মোট পরীক্ষার্থী ছিলো ২৯ হাজার ৬৪২ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ২৪ হাজার ৫২৬ জন। জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ১২৪ জন। পাশের হার ৮২ দশমিক ৭৪ শতাংশ।

এর মধ্যে ৭৯ দশমিক ২৭ শতাংশ ছেলে এবং ৮৭ দশমিক ১৯ শতাংশ মেয়ে উত্তীর্ণ হয়েছে এ জেলায়। গত বছর রাজশাহীতে পরীক্ষার্থী ছিলো ২৪ হাজার ২৮৪ জন। ৭১ দশমিক ২০ শতাংশ হারে উত্তীর্ণ হয় ১৭ হাজার ২৮৯ জন। গত বছর জিপিএ-৫ পেয়েছিলো এক হাজার ৬৮৮ জন।

এবার বোর্ডে দ্বিতীয় অবস্থানে বগুড়া জেলা। এখানকার পাশের হার ৮১ দশমিক ১৮ শতাংশ। এ জেলার মোট পরীক্ষার্থী ছিলো ২৬ হাজার ১৭৮ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ২১ হাজার ২৫০ জন। জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৪৩৭ জন। এখানকার ৭৮ দশমিক ০৮ শতাংশ ছেলে এবং ৮৪ দশমিক ৮৬ শতাংশ মেয়ে উত্তীর্ণ হয়েছে। রাজশাহী কলেজে শিক্ষার্থীদের উল্লাস

গতবারের মত এবারো বোর্ডে তৃতীয় অবস্থানে নাটোর জেলা। এই জেলায় মোট পরীক্ষার্থী ছিলো ১২ হাজার ৭৮৮ জন। ৭৬ দশমিক ৬৬ শতাংশ হারে পাশ করেছে ৯ হাজার ৮০৩জন। নাটোরে ৭২ দশমিক ৯০ শতাংশ ছেলে এবং ৮১ দশমিক ০১ শতাংশ মেয়ে উত্তীর্ণ হয়েছে। এবার জিপিএ-৫ পেয়েছে ২৮৪ জন।

গতবছর বোর্ডে সপ্তম অবস্থানে ছিলো সিরাজগঞ্জ জেলা। এবার উঠে এসেছে চারে। এই জেলায় মোট পরীক্ষার্থী ছিলো ২৫ হাজার ৩৩০ জন। ৭৪ দশমিক ৬৩ হারে উত্তীর্ণ হয়েছে ১৮ হাজার ৯০৫ জন। এর মধ্যে ৭২ দশমিক ২৯ শতাংশ ছেলে এবং ৭৮ দশমিক ৬৪ শতাংশ মেয়ে। এবার জিপিএ-৫ পেয়েছে ৬৪৬ জন।

এক ধাপ নিচে নেমে এবার বোর্ডে পঞ্চম অবস্থানে পাবনা জেলা। এই জেলায় ২০ হাজার ৬৪৩ জন পরীক্ষার্থী অংশ নিয়ে উত্তীর্ণ হয়েছে ১৫ হাজার ৩২১ জন। পাশের হার ৭৪ দশমিক ২২ শতাংশ। এর মধ্যে ৬৯ দশমিক ১৩ শতাংশ ছেলে এবং ৮৯ দশমিক ৫৩ শতাংশ মেয়ে। এবছর জিপিএ-৫ পেয়েছে ৬৪২ জন। ফলাফলে একধাপ নিচে নেমেছে জয়পুরহাট জেলাও। পঞ্চম থেকে এবার বোর্ডে এই জেলার অবস্থান ষষ্ঠ। এই জেলার পাশের হার ৭২ দশমিক ৬৪ শতাংশ। গতবার এই হার ছিলো ৬৪ দশমিক ৬৮ শতাংশ। এ বছর ৭ হাজার ৪৩ জন অংশ নিয়ে উত্তীর্ণ হয়েছে ৫ হাজার ১১৬ জন। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ২০৯ জন। এবার ৪৬ দশমিক ৮৪ শতাংশ ছেলে এবং ৮০ দশমিক ৯৮ শতাংশ মেয়ে উত্তীর্ণ হয়েছে।

গতবারের ষষ্ঠ অবস্থান হারিয়ে এবার সপ্তমে নওগাঁ জেলা। এখানে মোট পরীক্ষার্থী ছিলো ১৪ হাজার ৯১১ জন। ৬৯ দশমিক ০৭ শতাংশ হারে উত্তীর্ণ হয়েছে ১০ হাজার ২৯৯ জন। এর মধ্যে ৬৩ দশমিক ৫৬ শতাংশ ছেলে এবং ৭৬ দশমিক ২৭ শতাংশ মেয়ে। এবার জিপিএ-৫ পেয়েছে ১৫২ জন।

ফলাফলে এবারো বোর্ডের তলানিতে চাঁপাইনবাবগঞ্জ জেলা। এ জেলায় পাশের হার ৬৮ দশমিক ৬৩ শতাংশ। এখানে মোট পরীক্ষার্থী ছিলো ১২ হাজার ১৩৭ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ৮ হাজার ৩৩০ জন। জিপিএ-৫ পেয়েছে ২৩৫ জন। ৬৪ দশমিক ৪০ শতাংশ ছেলে এবং ৭৩ দশমিক ৭৫ শতাংশ মেয়ে পাশ করেছে এই জেলায়।

এবার বোর্ডে মোট পরীক্ষার্থী ছিলো এক লাখ ৫১ হাজার ১৩৪জন। এর মধ্যে পাশ করেছে এক লাখ ১৩ হাজার ৫৫০জন। জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ৭২৯ জন। এবছর ৮১ দশমিক ২১ শতাংশ মেয়ে এবং ৭২ দশমিক ৩২ শতাংশ ছেলে পাশ করেছে। ফলাফল সন্তোষজনক বলে জানিয়েছে শিক্ষাবোর্ড।


শর্টলিংকঃ