এই আনন্দ এলো ১৪ বার


ইউএনভি ডেস্ক:

করোনাভাইরাস বিরতি কাটিয়ে ১০ মাস পর আন্তর্জাতিক ক্রিকেটে নেমেই সাফল্য পেলো বাংলাদেশ। এলো আরেকটি হোয়াইটওয়াশ করার মুহূর্ত। সিরিজ নিশ্চিত হয়েছিল ঢাকাতেই, আর চট্টগ্রামে গিয়ে হোয়াইটওয়াশ করার আনন্দে মাতলেন তামিম ইকবালরা। ওয়ানডে সিরিজে ওয়েস্ট ইন্ডিজকে ৩-০ ব্যবধানে হারিয়ে ১৪ বারের মতো এলো এই উপলক্ষ।

আজ (সোমবার) জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে তৃতীয় ও শেষ ওয়ানডেতে ক্যারিবিয়ানদের ১২০ রানে হারিয়েছে বাংলাদেশ। এর আগে মিরপুরে দ্বিতীয় ওয়ানডে সফরকারীদের ৭ উইকেটে হারিয়ে ২৬তম ওয়ানডে সিরিজ জিতেছিল বাংলাদেশ। দেশের মাটিতে যা ২১তম সিরিজ জয়। দেশের বাইরে জিতেছে পাঁচটি।

২০০৫-০৬ মৌসুমে বাংলাদেশ প্রথম হোয়াইটওয়াশের লজ্জা দিয়েছিল কেনিয়াকে। ঘরের মাঠে চার ম্যাচের ওয়ানডে সিরিজে আফ্রিকান দেশটিকে ৪-০ ব্যবধানে হারিয়েছিল লাল-সবুজ জার্সিধারীরা। এছাড়া জিম্বাবুয়ে, আয়ারল্যান্ড, পাকিস্তান, স্কটল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করেছে বাংলাদেশ। এরমধ্যে সবচেয়ে বেশি ৫ বার জয় পেয়েছে জিম্বাবুয়ের বিপক্ষে।

এছাড়া নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও কেনিয়াকে দুইবার করে এবং পাকিস্তান, স্কটল্যান্ড ও আয়ারল্যান্ডকে একবার করে হোয়াইটওয়াশ করেছে লাল-সবুজ জার্সিধারীরা।

ওয়েস্ট ইন্ডিজকে ২০০৯ সালে প্রথমবার এই লজ্জা দিয়েছিল বাংলাদেশ। আর এই সিরিজের আগে সর্বশেষ গত মার্চে জিম্বাবুয়ের বিপক্ষে ঘরের মাঠে ৩-০ ব্যবধানে সিরিজ জিতেছিল টাইগাররা।


শর্টলিংকঃ