একীভূত হচ্ছে টেলিনর-আজিয়াটা


বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক :

বেসরকারি মোবাইল টেলিকম কোম্পানি গ্রামীণফোনের মূল প্রতিষ্ঠান টেলিনর ও ও রবির মূল প্রতিষ্ঠান আজিয়াটা এশিয়াতে তাদের ব্যবসা একীভূত করার বিষয়ে আলোচনা করছে। সোমবার দুটি পৃথক সংবাদ বিজ্ঞপ্তিতে প্রতিষ্ঠান দুটির তরফ থেকে একথা জানানো হয়েছে।

এতে নরওয়ের টেলিনর ও মালয়েশিয়ার আজিয়াটা এশিয়াতে তাদের যত রকম অবকাঠামো রয়েছে, তা একসঙ্গে ব্যবহার করবে বলে আলাপের কথা উল্লেখ করেছে। সম্ভাব্য এই নতুন ব্যবসায়িক উদ্যোগের নাম হবে মার্জকো। আর প্রস্তাবিত এই কোম্পানিটির মূল কার্যালয় হবে মালয়েশিয়াতে।

এ বছরের সেপ্টেম্বরের মধ্যে বিষয়টি চূড়ান্ত হতে পারে বলে জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে। টেলিনর থেকে পাঠানো বিবৃতিতে জানানো হয়েছে, তারা এর মালিকানার বড় অংশীদার হবে।

তাদের মালিকানার পরিমাণ হবে ৫৬.৫ শতাংশ। বাকি ৪৩.৫ শতাংশের অংশীদার হবে আজিয়াটা। বাংলাদেশের বাজারে এর কোনো প্রভাব পড়বে না বলে ধারণা করা হচ্ছে।

আজিয়াটার পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশে তারা স্বাধীনভাবেই কাজ করবে।

এতে আরও বলা হয়, এশিয়ার দেশগুলোতে এই দুটি কোম্পানির ৬০ হাজারের মতো টাওয়ার রয়েছে। একত্রে কোম্পানি দুটির সেবা গ্রহণকারীদের সংখ্যা হবে ৩০০ মিলিয়ন বা ৩০ কোটি।

টেলিনর বাংলাদেশ ছাড়াও থাইল্যান্ড, মালয়েশিয়া, পাকিস্তান ও মিয়ানমারে ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করছে। অন্যদিকে আজিয়াটার ব্যবসা রয়েছে মালয়েশিয়া, কম্বোডিয়া, নেপাল, শ্রীলঙ্কা ও ইন্দোনেশিয়াতে। তথ্যসূত্র : পরিবর্তন


শর্টলিংকঃ