এপ্রিল থেকে ভোটার তালিকা হালনাগাদ: ইসি সচিব


ইউএনভি ডেস্ক :

উপজেলা নির্বাচনের কারণে চলতি বছর পহেলা এপ্রিল থেকে ভোটার তালিকা হালনাগাদ শুরু হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দিন আহমদ। বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) রাজধানীর নির্বাচন ভবনে সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

ইসি সচিব মো. হেলালুদ্দীন।

ইসি সচিব বলেন, আমরা ভোটার হালনাগাদ কার্যক্রম আনুষ্ঠানিকভাবে পহেলা মার্চ থেকে শুরু করব। আগামীকাল ছয়জন নতুন ভোটারকে তাদের জাতীয় পরিচয়পত্র প্রদানের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু হবে। পহেলা মার্চ আনুষ্ঠানিকভাবে শুরু হলেও উপজেলা নির্বাচন থাকায় হালনাগাদ কার্যক্রম মূলত শুরু হবে পহেলা এপ্রিল থেকে।

‘অন্যান্য বার যেভাবে তথ্য সংগ্রহ করা হয়েছে, এবারও একইভাবে তথ্য সংগ্রহ করা হবে। আগামী বছর থেকে ভোটার তালিকা হালনাগাদ প্রতি বছর পহেলা মার্চই শুরু হবে।’

তিনি জানান, যারা অষ্টম, নবম, দশম, একাদশ ও দ্বাদশ শ্রেণীতে যারা পড়াশোনা করেন, তাদের অগ্রিম কিছু তথ্য আমরা সংগ্রহ করব। যাতে নতুন ভোটার হওয়ার আগে তাদের সকল তথ্য আমরা পাই। তাহলে বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করার যে বিড়ম্বনা, সেটি অনেকটা লাঘব হবে।

‘আমাদের ৯০ ভাগ ছেলে মেয়েরা স্কুল-কলেজে গমন করে। তাদের তথ্য সেখান থেকে আমরা পেয়ে যাব। বাকি ১০ থেকে ১৫ ভাগ, যারা স্কুলে যেতে পারে না, তাদের তথ্য আমরা বর্তমান পদ্ধতিতে সংগ্রহ করব।’

প্রথমবারের মতো ১ মার্চ জাতীয় ভোটার দিবস পালন করা হবে বলে জানান ইসি সচিব। তিনি বলেন, উৎসবমুখর পরিবেশে জাতীয় ভোটার দিবস পালনের জন্য সারা দেশে আমরা প্রস্তুতি নিয়েছি। কেন্দ্রীয় পর্যায়ে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রাষ্ট্রপতি এবং বিশেষ অতিথি হিসেবে থাকবেন আইন ও সংসদ বিষয়ক মন্ত্রী। প্রধান নির্বাচন কমিশনার এতে সভাপতিত্ব করবেন।


শর্টলিংকঃ