এবার পরিচ্ছন্নতাকর্মীকে পেটালেন ক্রিকেটার সাব্বির


নিজস্ব প্রতিবেদক:

ক্রিকেটার সাব্বির রহমান এবার রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) এক পরিচ্ছন্নকর্মীকে পিটিয়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে। রোববার (৩১ মে) বিকাল ৫টার দিকে রাজশাহী নগরীর বেলদারপাড়া এলাকায় নিজের বাড়ির সামনে এ কাণ্ড ঘটনা তিনি। পরে পুলিশ গিয়ে তাকে থামায়।

ফাইল ছবি

নগরীর বোয়ালিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নিবারন চন্দ্র বর্মন বলেন, ছোট মানুষ তো, দু’একটা চড়-থাপ্পড় মেরেছেন বলে শুনেছি। আমাদের টহল পুলিশ গিয়ে তাকে থামিয়েছে। স্থানীয়রাও বিষয়টি ফোন করে জানিয়েছেন। সিটি করপোরেশনের স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর বিষয়টি মিমাংসা করে দিতে চেয়েছেন।

স্থানীয়রা জানান, বিকালে সাব্বিরের বাড়ির সামনে ভ্যানে ময়লা তুলছিলেন বাদশা নামের রাসিকের একজন পরিচ্ছন্নকর্মী। ওই সময় সাব্বির গাড়ি নিয়ে বাড়িতে ঢুকছিলেন। কিন্তু ভ্যানের কারণে ঢুকতে পারছিলেন না। তিনি বাদশাকে দ্রুত সরতে বলেন। কিন্তু একটু দেরি হওয়ায় জড়িয়ে পড়েন বাকবিতণ্ডায়। এরপর গাড়ি থেকে নেমেই চড়-থাপ্পড় মারতে থাকেন বাদশাকে।

সাব্বিরকে না চিনে পরিচ্ছন্নকর্মীও উত্তেজিত হয়ে পড়েন। জড়ো হন আশপাশের মানুষ। তখন সেদিক দিয়ে যাচ্ছিল পুলিশের টহল গাড়ি। তারা পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। এরপর পরিচ্ছন্নকর্মী বাদশা বিষয়টি স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর নিযাম-উল-আযীমের কাছে গিয়ে অভিযোগ দেন। পরে কাউন্সিলর থানার ওসিকে ফোন করে বিষয়টি মিমাংসা করে দিতে চান।

তবে সাব্বির রহমান এ অভিযোগ অস্বীকার করে বলেন, ‘বাদশার ময়লার গাড়ি আমার বাসার সামনেই রাখাছিল। আমি সরাতে বলেছিলাম মাত্র। এনিয়ে কিছু কথাকাটাকাটি হয়েছে। এর বাইরে কিছুই হয়নি। কিন্তু ঘটনাটি পরে অন্যভাবে প্রচার করেছেন স্থানীয় কিছু মহল’।

খোঁজ নিয়ে জানা গেছে, শৃঙ্খলা ভঙ্গ সাব্বিরের জন্য নতুন কিছু নয়। দুই বিপিএলেই আম্পায়ারকে গালি দিয়ে জরিমানা গুনেছিলেন, ডিমেরিট পয়েন্ট পেয়েছেন। তবে  আগের সব অপকর্মকে ছাড়িয়ে যান ২০১৭ সালের ডিসেম্বরে। রাজশাহী শহীদ কামারুজ্জামান স্টেডিয়ামে জাতীয় লীগের শেষ রাউন্ডের ম্যাচ চলাকালীন এক কিশোর দর্শককে বেধড়ক পেটান সাব্বির।

শুধু তাই নয়, পরের দিন ম্যাচ রেফারি এ ব্যাপারে তাকে ডেকে পাঠালে ক্ষিপ্ত হয়ে উঠেছিলেন তিনি। এ ঘটনার কোনো প্রতিবেদন বাংলাদেশ ক্রিকেট বোর্ডে (বিসিবি) দেওয়া হলে অসুবিধা হবে বলে ম্যাচ রেফারি ও আম্পায়ারদের হুমকি-ধমকিও নাকি দেন সাব্বির। স্বাভাবিকভাবেই বিষয়টি বেশ গুরুত্বের সঙ্গে নেয় বিসিবি। আর্থিক জরিমানার পাশাপাশি ঘরোয়া লীগে কয়েকটি ম্যাচে নিষিদ্ধও হন তিনি।২০ ডিসেম্বর থেকে শুরু হওয়া রাজশাহী-ঢাকা মেট্রো ম্যাচের দ্বিতীয় দিন (২১ ডিসেম্বর) মধ্যাহ্ন বিরতির ঘণ্টাখানেক পর ঘটে ঘটনাটি। রাজশাহী তখন ফিল্ডিংয়ে।

আরও জানা গেছে, লাঞ্চ করে সাব্বির যখন ফিল্ডিংয়ে নামছিলেন তখন গ্যালারি থেকে কেউ একজন তাকে উদ্দেশ করে ‘ম্যাঁও’ বলে চিৎকার করে। আর এতেই ভীষণ খেপে যান সাব্বির। খেলা চলার সময়েই পরিচিত কাউকে দিয়ে ওই দর্শককে ধরে আনান সাব্বির। এরপর আম্পায়ারের কাছ থেকে অনুমতি নিয়ে মাঠের বাইরে গিয়ে সাইটস্ট্ক্রিনের পেছনে ১২/১৩ বছর বয়সী এ কিশোরকে বেধড়ক পেটান সাব্বির।

বিকেল ৪টার দিকে ম্যাচ রেফারি শওকাতুর রহমান চিনুকে ঘটনাটি অবহিত করেন রিজার্ভ আম্পায়ার শওকত আলী। ঘটনাস্থলে থাকা আকসুর প্রতিনিধি আহসান হাবিবও ম্যাচ রেফারিকে নিশ্চিত করেন ঘটনাটি। পরের দিন সাব্বির ও রাজশাহীর ম্যানেজারকে ডেকে পাঠান ম্যাচ রেফারি।

ম্যাচ রেফারির সামনে গিয়েও ক্ষিপ্ত হয়ে ওঠেন তরুণ এ ক্রিকেটার। বিষয়টি নিয়ে বিসিবিতে কোনো প্রতিবেদন দেওয়া হলে ম্যাচ অফিসিয়ালদের অসুবিধা হবে বলেও চোখ গরম করে শাসান সাব্বির। এটা ম্যাচ রেফারির কাজ নয় বলেও ধমকের সুরে বলেন তিনি। তবে ম্যাচ রেফারি এসব হুমকি-ধমকির তোয়াক্কা করেননি।

দর্শক পেটানোর এই অভিযোগে সাব্বির রহমানকে জাতীয় দল থেকে ছয় মাসের জন্য বহিষ্কার ও ২০লাখ টাকা জরিমানা করে বিসিবি।


শর্টলিংকঃ