Site icon ইউনিভার্সাল ২৪ নিউজ

এবার মধ্যপ্রাচ্যে এআই আনছে এনভিডিয়া?


ইউএনভি ডেস্ক:

মধ্যপ্রাচ্যের পাঁচটি দেশে নিজেদের কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি চালু করার লক্ষ্যে এক কাতারি টেলিকম কোম্পানির সঙ্গে চুক্তি করেছে এনভিডিয়া।‘উরিডু’ নামের ওই কোম্পানির সিইও রয়টার্সকে বলেছেন, তাদের মালিকানাধীন বিভিন্ন ডেটা সেন্টারে এআই প্রযুক্তি বসাবে মার্কিন চিপ জায়ান্ট কোম্পানিটি।

যুক্তরাষ্ট্র এর আগে চীনে উন্নত চিপ রপ্তানিতে নিষেধাজ্ঞা দিয়েছে। এরপর চীন যেন এইসব চিপ কেনার জন্য মধ্যপ্রাচ্যকে গোপন পথ হিসাবে ব্যবহার করতে না পারে, সে লক্ষ্যে সে অঞ্চলের কয়েকটি দেশের ওপরও নিষেধাজ্ঞা দিয়েছে মার্কিন বাণিজ্য মন্ত্রণালয়। নতুন এ খবর সে অঞ্চলেই এনভিডিয়ার বড় পরিসরে পড়ি জমানোর ইঙ্গিত দিল।

এ চুক্তির মাধ্যমে উরিডু ওই অঞ্চলের প্রথম কোম্পানি হতে যাচ্ছে, যারা কাতার, আলজেরিয়া, তিউনিশিয়া, ওমান, কুয়েত ও মালদ্বীপে নিজেদের বিভিন্ন ডেটা সেন্টার ক্লায়েন্টদেরকে এনভিডিয়ার বিভিন্ন এআই ও গ্রাফিক্স প্রযুক্তিতে সরাসরি প্রবেশের সুযোগ দিতে পারবে, এক বিবৃতিতে বলেছে উরিডু।

এনভিডিয়ার টেলিকম বিভাগের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট রনি ভাসিষ্ঠা বলেছেন, এ প্রযুক্তি উরিডুকে আরও ভালো উপায়ে তার গ্রাহকদের কাছে বিভিন্ন জেনারেটিভ এআইভিত্তিক অ্যাপ্লিকেশন নিয়ে যেতে সাহায্য করবে।

“এ চুক্তির সহায়তায় আমাদের ‘বি২বি’ ক্লায়েন্টরা বিভিন্ন এমন সেবায় প্রবেশের সুযোগ পেতে যাচ্ছেন, যা সম্ভবত তাদের প্রতিদ্বন্দ্বীরা আরও ১৮ থেকে ২৪ মাস পরও আনতে পারবে না,” রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে বলেন উরিডু’র সিইও আজিজ আলুথমান ফাখরু।

তবে, ১৯ জুন কোপেনহেগেনের ‘টিএম ফোরাম’-এ স্বাক্ষরিত এ চুক্তির আর্থিক তথ্য প্রকাশ করেনি কোনো কোম্পানিই।

এমনকি নিজস্ব ডেটা সেন্টারে এনভিডিয়ার কোন প্রযুক্তিগুলো বসানো হচ্ছে, সে তথ্যও প্রকাশ করতে রাজি হয়নি উরিডু। তারা কেবল বলেছে, বিষয়টি নির্ভর করছে এ প্রযুক্তির প্রাপ্যতা ও গ্রাহকের চাহিদার ওপর।

ওয়াশিংটন মধ্যপ্রাচ্যে এনভিডিয়ার কিছু সংখ্যক প্রযুক্তি রপ্তানির সুযোগ দিলেও কোম্পানির সবচেয়ে উন্নত চিপগুলোর ওপর নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে।

ফাখরু বলেছেন, কোম্পানির আঞ্চলিক ডেটা সেন্টারের সক্ষমতায় আরও ২০ থেকে ২৫ মেগাওয়াট যোগ করতে একশ কোটি ডলার বিনিয়োগ করছে উরিডু, যেটির বর্তমান সক্ষমতা ৪০ মেগাওয়াট। এ ছাড়া, এ দশকের শেষ নাগাদ এই সক্ষমতাকে প্রায় তিন গুণে নেওয়ার পরিকল্পনার কথাও জানিয়েছেন তিনি।


Exit mobile version