এমপি পাপুল ও একাধিক ধর্ষণকাণ্ডে আলোচিত ছিল রায়পুর


ইউএনভি ডেস্ক:

২০২০ সাল লক্ষ্মীপুরের রায়পুরবাসীর কাছে নানাভাবে স্মরণীয় হয়ে থাকবে। বিশেষ করে লক্ষ্মীপুর-২ (রায়পুর) আসনের এমপি পাপুলকাণ্ড, বৈশ্বিক করোনায় স্বজন হারানো, ধর্ষণের পর হত্যা, সড়ক দুর্ঘটনা, হত্যা, রাজনৈতিক সংঘর্ষসহ নানা কারণে বছরটি ছিল আলোচিত।

গত ৬ জুন সংসদ সদস্য কাজী শহীদ ইসলাম পাপুলকে গ্রেফতার করার নির্দেশ দেন কুয়েতের সরকারি কৌঁসুলিরা। সেই সময় তার প্রতিষ্ঠানের একজন হিসাবরক্ষকসহ আরও কয়েকজনকে গ্রেফতার করা হয়। তাদের বিরুদ্ধে ঘুষ দেয়া, অর্থপাচার, মানবপাচার এবং ভিসার অবৈধ লেনদেন করার অভিযোগ আনা হয়েছিল।

পাপুলকাণ্ডে ১২ জুলাই কুয়েতের এক সেনা কর্মকর্তাকে গ্রেফতার করা হয়। একই দিনে পাপুলের স্ত্রী ও শ্যালিকাকে তলব করে দুদক। ১৭ সেপ্টেম্বর পাপুলে বিচার শুরু করেন কুয়েতের আদালত। ১১ নভেম্বর ১৪৮ কোটি টাকা পাচারের দায়ে পাপুল ও তার স্ত্রী সেলিনার বিরুদ্ধে মামলা করে দুদক। ২২ ডিসেম্বর পাপুল, মেয়ে ও শ্যালিকাসহ ৬ জনের বিরুদ্ধে মামলা করে সিআইডি।

এ মামলায় ২৭ ডিসেম্বর স্ত্রী মেয়ে শ্যালিকাসহ পাপুলের ৬১৭ অ্যাকাউন্ট ফ্রিজ ও সম্পত্তি ক্রোকের নির্দেশ দিয়ে জামিন দেন ঢাকা দায়রা জজ আদালত।

২০২০ সালের ২২ জানুয়ারি রায়পুরের হায়দারগঞ্জের এনজিও ব্র্যাকের ৫টি মোটরসাইকেল চুরির ঘটনায় ডিবি পুলিশের ৩৮ দিনের অভিযানে ৫ জন গ্রেফতার হয়।

২৪ জানুয়ারি উপজেলা আওয়ামী লীগের নেতৃকে প্রকাশ্যে শ্লীলতাহানির অভিযোগে এক শ্রমিক লীগ ও তাঁতি লীগ নেতার বিরুদ্ধে থানায় মামলা করা হয়।

২৫ ফেব্রুয়ারি রায়পুর লক্ষ্মীপুর আঞ্চলিক মহাসড়কের সোনাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে ট্রাকচাপায় ফাহিমা আক্তার নামে চতুর্থ শ্রেণির ছাত্রী নিহত হয়। এ ঘটনায় ২ ঘণ্টা সড়ক অবরোধের পর প্রশাসনের লোকজন ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।

২৮ ফেব্রুয়ারি করোনাভাইরাসের মধ্যে সোনাপুর ইউপির পশ্চিম সোনাপুর গ্রামের ওসমান আলী পাটওয়ারী বাড়ির ইকবাল হোসেনের প্রেমে পড়ে ইতালীর তরুণী রায়পুরে এসে ইসলাম ধর্মগ্রহণ করে সংসার জীবন শুরু করেন।

৪ মার্চ মানবপাচারের দায়ে রায়পুর উপজেলার বামনী গ্রামের রাজু হোসেন ইমন নামে এক যুবকের যাবজ্জীবন ও ৫০ হাজার টাকা জরিমানা করেছেন লক্ষ্মীপুর মানবপাচার প্রতিরোধ ও ধমন ট্রাইব্যুনাল আদালত। তিনি ২০১৬ সালে ২ নভেম্বর একই গ্রামের হানিফের ছেলে শিশু আবদুল্লাহকে (৪) মাঠে খেলার সময় অপহরণ করে চাঁদপুরে ৩০ হাজার টাকা বিক্রি করেছিল।

১৮ মার্চ করোনাভাইরাসের সময় আল্লাহর কাছে ক্ষমা চেয়ে চট্টগ্রাম আন্দরকিল্লাহ শাহী জামে মসজিদের খতিব সাইয়েদ আনোয়ার হোসাইন তাহের জাবেরী আল মাদানীর ডাকে সাড়া দিয়ে মুসল্লিদের মোনাজাতের ঘটনায় দেশব্যাপী তোলপাড় সৃষ্টি হয়।

৭ মে উপজেলার চরবংশী ইউপির কুচিয়ামারা গ্রামের বেড়িবাঁধের পাশে এক গৃহবধূকে পিটিয়ে হত্যা করে স্বামী।

১০ মে উপজেলার মেঘনা নদীর তীরের মাছ ঘাটে আধিপত্য বিস্তার কেন্দ্র করে সাবেক উপজেলা চেয়ারম্যান আলতাফ হোসেন হাওলাদার ও ওসমান খান অনুসারীদের মধ্যে কয়েক দফা সংঘর্ষের ঘটনায় নারীসহ ১২ জন আহত হয়েছেন।

এর আগে দুপক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনায় ১৫ জন আহত হন। এ ঘটনা কেন্দ্র করে পাল্টাপাল্টি ৫টি মামলা হয়।

১১ মে করোনা মহামারী ঠেকাতে রায়পুর উপজেলায় লকডাউন ঘোষণা করে প্রশাসন।

২৫ মে ঈদের দিন কেরোয়া গ্রামের আনোয়ার হোসেনের ঘুমন্ত স্ত্রী ও দুই মেয়েকে অ্যাসিডে ঝলসে দেয় দুর্বৃত্তরা।

৪ জুলাই লক্ষ্মীপুর-চাঁদপুর আঞ্চলিক মহাসড়কের রায়পুরের চৌধুরীপুল নামক স্থানে কলাবোঝাই ট্রাক ও খালি পিকআপ ভ্যানের সংঘর্ষে চালক ও হেলপার নিহত হন।

১৪ জুলাই স্ত্রীর অশ্লীল ছবি তুলে যৌতুক দাবি করার মামলায় দক্ষিণ চরবংশী ইউপি সদস্য সুমন মিজিকে গ্রেফতার করে কারাগারে পাঠায় পুলিশ।

১৪ জুলাই করোনা আক্রান্ত হয়ে ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন রায়পুরের কেরোয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহজাহান কামাল মৃত্যুবরণ করেন।

২৮ আগস্ট রায়পুর উপজেলার সোনাপুর ইউপির মাদকের টাকা না পেয়ে মা সেফালী বেগমকে (৫৫) গলা কেটে হত্যা করে নেশাগ্রস্ত ছেলে।

৯ সেপ্টেম্বর কুয়েতের কারাগারে বন্দি রায়পুরের সাংসদ পাপুলকাণ্ডে লক্ষ্মীপুরের আওয়ামী লীগ ও যুবলীগের চার নেতাকে তলব করে দুদক।

১১ সেপ্টেম্বর ২২০ পিস ইয়াবাসহ রায়পুর পৌরসভার পশ্চিম কাঞ্চনপুর গ্রামের আ’লীগ নেতা রায়হান কবির ভূঁইয়াকে আটকের পর গ্রেফতার দেখিয়ে কারাগারে পাঠায় পুলিশ।

১৯ সেপ্টেম্বর উপজেলার চরআবাবিল ইউপির হায়দারগঞ্জ বাজারে মিজান ঢালি নামে যুবলীগ নেতার বাড়িতে অভিযান চালিয়ে ২৫০ ক্যান বিয়ারসহ আটক করে ডিবি পুলিশ। পরে গ্রেফতার দেখিয়ে কারাগারে পাঠানো হয়।

২৯ সেপ্টেম্বর পৌরসভার দেনায়েতপুর গ্রামের ২০১৫ সালে ৯ সেপ্টেম্বর এক বাসায় স্ত্রী অঙ্কিতা দেবনাথকে হত্যার দায়ে স্বামী ওষুধ ব্যবসায়ী বাদল দেবনাথকে যাবজ্জীবন কারাদণ্ড দেন আদালত।

২ অক্টোবর উপজেলার কেরোয়া ইউনিয়নের খলিফা মসজিদসংলগ্ন এলাকায় জয়নাল আবেদীনের ছেলে প্রবাস ফেরত আবদুল কাদেরের (৩২) বিয়ের দিন পুকুর থেকে লাশ উদ্ধার করে থানা পুলিশ।

৪ অক্টোবর উপজেলার চরবংশী ইউনিয়নের উত্তর চরবংশী কাদিরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৪র্থ শেণির ছাত্রী জান্নাতুল ফেরদাউস ডালিয়ার (৮) মাথায় স্কুলের জাতীয় পতাকার স্ট্যান্ড পড়ে নিহতের ঘটনায় তোলপাড় সৃষ্টি হয়।

এ ঘটনায় নিহতের বাবা ইউপি সদস্য টিটুর করা মামলায় স্কুলের প্রধান শিক্ষিকাকে কারাগারে পাঠায় পুলিশ।

২৮ অক্টোবর বিভিন্ন এনজিও ও ব্যাংক থেকে নেয়া ঋণের টাকা পরিশোধ করতে না পেরে পৌরসভার বয়াতিবাড়ির রিকশাচালক মনিরের স্ত্রী দুই সন্তানের জননী সুমি আক্তার (২৫) আত্মহত্যা করেন।

১ নভেম্বর গৃহকর্মীকে (১৪) ধর্ষণের মামলায় সোনাপুর ইউনিয়ন বিএনপির সহসভাপতি আবুল কাশেমকে কারাগারে পাঠায় পুলিশ।

১৭ নভেম্বর রায়পুরে বেপরোয়া কিশোর গ্যাং নিয়ে যুগান্তরে অনুসন্ধানী প্রতিবেদনে তোলপাড় সৃষ্টি হয়।

১৮ নভেম্বর চরকাচিয়া কমিউটি ক্লিনিকে ওষুধ আনতে গিয়ে স্বাস্থ্যকর্মী আবদুল মান্নান কর্তৃক ধর্ষণের শিকার হন এক গৃহবধূ।

 


শর্টলিংকঃ