Site icon ইউনিভার্সাল ২৪ নিউজ

কচ্ছপ সংরক্ষণে রাবিতে সেমিনার


রাবি প্রতিনিধি:
কচ্ছপ সংরক্ষণে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বিশেষ এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। রোববার বিকেলে ড. মুহম্মদ কুদরাত-এ-খুদা একাডেমিক ভবনে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিভাগের সহযোগী অধ্যাপক শাহরিয়ার শোভন অনুষ্ঠানটির আয়োজন করেন। সেমিনারের শুরুতে ক্রিয়েটিভ কনজারভেশন অ্যালায়েন্স এর সিইও শাহরিয়ার সিজার রহমান বিলুপ্ত প্রায় প্রাণী কচ্ছপ নিয়ে তিন মিনিটের একটি ডকুমেন্টারি ভিডিও উপস্থাপন করেন।

এসময় শাহরিয়ার সিজার রহমান বলেন, মিঠা পানির কচ্ছপ এখন প্রায় বিলুপ্ত। আর এগুলো বিলুপ্তির মূল করণে রয়েছে কুসংস্কার, শিকার, দারিদ্রতা। আমরা এই প্রাণিটিকে আমাদের গবেষণায় রেখেছি। আমরা এই প্রাণিটিকে আবার পরিবেশে ফিরিয়ে দেওয়ার চেষ্টা করছি। এখন আমাদের কছে ৪৬টি কচ্ছপের বাচ্চা আছে। এগুলোকে ২০২০ সালের মধ্যে পরিবেশে ফিরিয়ে দেব।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষার্থে যেমন গাছ লাগানো প্রয়োজন ঠিক তেমনি বন্যপ্রাণিও সংরক্ষণের প্রয়োজন।

সেমিনারে বিভাগের সভাপতি অধ্যাপক তানজিমা ইয়াসমিন, অধ্যাপক হাবিবুর রহমান, গবেষক শিক্ষার্থী আবদুল্লাহ হিল কাফী, ক্রিয়েটিভ কনজারভেশন অ্যালায়েন্স এর ফ্যাসিলিটি ম্যানেজার ফাহিম উজ্জামান প্রমুখ উপস্থিত ছিলেন।


Exit mobile version