করোনায় বদলে যাচ্ছে আইপিএলের ফরম্যাট


ইউএনভি ডেস্ক:

করোনায় কাঁপছে পুরো বিশ্ব। বাদ নেই ক্রীড়াঙ্গনও। একের পর এক সিরিজ, টুর্নামেন্ট স্থগিত হচ্ছে। ক’দিন আগে ভারত তাদের আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচও বন্ধ করে দেয়। পাশাপাশি পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত দেশটির সব ধরনের খেলা বন্ধ থাকবেও বলেও জানানো হয়।

করোনায় বদলে যাচ্ছে আইপিএলের ফরম্যাট

১৫ এপ্রিল পর্যন্ত পিছিয়ে দেওয়া হয় আইপিএল। তার পরও এই টুর্নামেন্ট নিয়ে ধোঁয়াশা। ১৫ এপ্রিলের পর ঠিক কবে শুরু হবে ম্যাচ। সেটাও হলফ করে বলতে পারছে না ভারতীয় ক্রিকেট বোর্ড। এ নিয়ে গত শনিবার ফ্র্যাঞ্চাইজি মালিকদের নিয়ে মিটিং করেন বিসিসিআই প্রধান সৌরভ গাঙ্গুলী। আর মিটিংয়ে নির্দিষ্ট দিনক্ষণ ঠিক না হলেও এসেছে ফরম্যাট বদলের প্রস্তাব। সেইসঙ্গে ম্যাচ কমে ছোট পরিসরেও হতে পারে আইপিএল। যেমন ইঙ্গিত দেন সৌরভও।

বৈঠক থেকে বেরিয়ে সাংবাদিকদের সামনে বিসিসিআই সভাপতির ঘোষণা, যদি ১৫ এপ্রিল শুরু হয়, ১৫ দিন হাত থেকে চলে যাবে। তাই কাটছাঁট করতে হবে। কতটা কাটছাঁট হবে, কতগুলো ম্যাচ হবে, তা এ মুহূর্তে আমার পক্ষে বলা সম্ভব নয়।

মিটিংয়ে সবাই করোনায় সতর্ক থাকার পাশাপাশি সবার আগে মানুষের সুস্থতা এবং নিরাপত্তার বিষয়টি দেখার কথা বলেন। সৌরভের কণ্ঠে, আমরা পরিস্থিতির ওপর নজর রাখছি। ফের সব কিছু খতিয়ে দেখা হবে। সারা পৃথিবী এবং আমাদের দেশে যা হচ্ছে, তার কথা মাথায় রেখে আমাদের সিদ্ধান্ত নিতে হবে। নিরাপত্তা ও সুস্থতা সবার আগে। সরকারের নির্দেশিকা মেনে আমরা চলব।

এদিকে বিশেষজ্ঞরা বলছেন, পরিস্থিতির দ্রুত উন্নতি হওয়ার সম্ভাবনা কম, বরং খারাপের দিকে যাতে না যায়, সে চেষ্টা চালাতে হবে। আর সৌরভ বলেন, আমরা টিমের মালিকদের বলেছি, বর্তমানে পরিস্থিতি কী। কোন জায়গায় আমরা দাঁড়িয়ে। এ মুহূর্তে আইপিএল শুধু পিছিয়েছে। এরপর আবার সব কিছু খতিয়ে দেখা হবে। প্রত্যেক সপ্তাহে আমরা পরিস্থিতি যাচাই করব। তা ছাড়া আমরা সবাই চাই আইপিএল হোক। কিন্তু সবার আগে সুস্থতা এবং নিরাপত্তার বিষয়টি দেখতে হবে।

শোনা যাচ্ছে, পরিস্থিতি বিবেচনা করে দলগুলোকে দুই গ্রুপে ভাগ হয়েও খেলতে হতে পারে। সেক্ষেত্রে দুই গ্রুপের সেরা চার দল খেলবে সেমিফাইনাল। সেখান থেকে সেরা দুই দল লড়বে শিরোপার মঞ্চে।


শর্টলিংকঃ