Site icon ইউনিভার্সাল ২৪ নিউজ

করোনা আক্রান্তের তালিকায় বাংলাদেশ ২০তম, পরীক্ষায় অবস্থান কত?


ইউএনভি ডেস্ক:
প্রাণঘাতী করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। এই ভাইরাসের বিষাক্ত ছোবলে ইতোমধ্যে বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে। এখন পর্যন্ত (বুধবার সকাল সাড়ে ১০টা) বিশ্বব্যাপী ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭৩ লাখ ২৩ হাজার ৭৬১ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৪ লাখ ১৩ হাজার ৭৩১ জনের।

প্রাণঘাতী এই ভাইরাসের এখন পর্যন্ত বাংলাদেশে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ৭১ হাজার ৬৭৫ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৯৭৫ জনের। প্রতিদিনই লাফিয়ে বাড়ছে এই আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা।ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বর্তমানে আক্রান্তের তালিকায় বাংলাদেশের অবস্থান ২০তম।

এদিকে, করোনা শনাক্তে এ পর্যন্ত বাংলাদেশে মোট পরীক্ষা হয়েছে ৪ লাখ ২৫ হাজার ৪৯৫ জনের।আমেরিকায় পরীক্ষা হয়েছে ২ কোটি ১৮ লাখ মানুষের, রাশিয়ায় ১ কোটি ১৩ লাখ ও ব্রিটেনে ৫৯ লাখ।যদি মোট পরীক্ষার সংখ্যা দেখা হয়, তাহলে ভারত ঠিক ব্রিটেনের পিছনে চতুর্থ দেশ হিসেবে রয়েছে। রাশিয়ার থেকে এখনও অনেক পিছনে ভারত।

বিভিন্ন দেশে মোট কত জনসংখ্যা, তার মধ্যে কতজন আক্রান্ত ও কতজন মৃত এই সবকিছুর ভিত্তিতে পরিসংখ্যান দেখা হচ্ছে। পরীক্ষা ও মৃত্যুর হার প্রতি ১০ লাখের নিরিখে স্থির হয়। এই নিরিখে ভারত পৃথিবীর ১৩০টি দেশের মধ্যেও নেই। এরও অনেক পিছনে রয়েছে বাংলাদেশ।

ওয়ার্ল্ডওমিটারের ভিত্তিতে প্রতি লাখ জনসংখ্যার হিসেবে সবচেয়ে বেশি পরীক্ষা হয়েছে মোনাকোতে। প্রতি লাখে তাদের পরীক্ষা হয়েছে ৪১ হাজার ৩০০ মানুষের। দ্বিতীয় স্থানে রয়েছে জিব্রাল্টার (২৭,৫৫২), তৃতীয় সংযুক্ত আরব আমিরাত (২৫,৬৭০)৷

এই তালিকা অনুযায়ী ডেনমার্ক ১৩, স্পেন ২০, ব্রিটেন ২১, সিঙ্গাপুর ২৭, আমেরিকা ৩০ নম্বরে রয়েছে ৷ করোনা মুক্ত হয়ে যাওয়া নিউজিল্যান্ড ৩৪ নম্বরে, তাদের মোট ১ লাখ জনসংখ্যায় ৫ হাজার ৯১৫ জনের পরীক্ষা হয়েছে ৷

এই তালিকা অনুযায়ী ভারত রয়েছে ১৩৮তম স্থানে ৷ আর তার ঠিক ওপরে রয়েছে শ্রীলঙ্কা ও পিছনে রয়েছে জিম্বাবুয়ে। পাকিস্তান রয়েছে ১৪০ নম্বরে।ভারতে প্রতি লাখ জনসংখ্যার হিসেবে পরীক্ষা হয়েছে ৩৫৯ জনের। জিম্বাবুয়েতে ৩৫৬ জনের, আর পাকিস্তানে ৩৩১ জনের পরীক্ষা হয়েছে।

বাংলাদেশে প্রতি ১ লাখ জনসংখ্যায় ২৫৮ জনের পরীক্ষা হয়েছে। এই তালিকায় বাংলাদেশের অবস্থান ১৫০ নম্বরে।তালিকায় ভারতের ওপরে রয়েছে দুই প্রতিবেশী দেশ নেপাল ও ভুটান। ভুটান রয়েছে ৬৪তম স্থানে আর নেপাল রয়েছে ১০৪ নম্বরে। ভুটানে প্রতি লাখ জনসংখ্যায় পরীক্ষা হয়েছে ২ হাজার ৫৬৫ জনের, আর নেপালে পরীক্ষা হয়েছে ৯৬৩ জনের।


Exit mobile version