করোনা আতঙ্কে ফাঁকা হয়ে যাচ্ছে রাজশাহী


নিজস্ব প্রতিবেদক :

করোনা আতঙ্কে ফাঁকা হয়ে যাচ্ছে বিভাগীয় নগরী রাজশাহী। অঘোষিতভাবে বন্ধের উপক্রম বিপনী-বিতান। এখন পর্যন্ত করোনা আক্রান্ত রোগীর সন্ধান না মিললেও বাড়তি সতর্কতায় বন্ধ করে দেয়া হয়েছে দূরপাল্লার বাস চলাচলও। ফলে থমকে গেছে জনজীবন।

নগরীর শিরোইলে ঢাকা বাসস্ট্যান্ডের ছবি। 

দেশজুড়ে করোনাআতঙ্কে এখন ঘরমুখী মানুষ। নিতান্ত প্রয়োজন ছাড়া বাইরে বের হচ্ছে না বেশির ভাগই। শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি, সভা-সমাবেশসহ সব ধরনের অনুষ্ঠানও বন্ধ। ফলে থমকে গেছে সকল কার্যক্রম। প্রায় জনশুন্য রাস্তাঘাট। ক্রেতা না থাকায় ফাঁকা হয়ে পড়েছে।

নিউ মার্কেটের চশমা ব্যবসায়ী চয়ন জানান, করোনার কারণে কয়েকদিন লোকজন নেই।সারাদিন বসে আছি। আগে রাত ১০টা পর্যন্ত ব্যবসা হতো। আর এখন সন্ধ্যার পর পরই মার্কেট বন্ধ করে দিতে হচ্ছে। নগরীর সাহেব বাজারের ব্যবসায়ী সুমন বলছিলেন, রাজশাহী শহরের অর্থনীতির মূলচালিকা শক্তি শিক্ষার্থীরা। কিন্তু রাজশাহী বিশ্ববিদ্যালয় ও রুয়েটসহ সকল শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি। তাই শিক্ষার্থীরা শহর ছেড়ে নিজ নিজ গ্রামে চলে গেছে। ফলে বাজারে আর তেমন ক্রেতা নেই।জিরোপয়েন্ট এলাকার আরেক ব্যবসায়ী রয়েল জানান, রাজশাহী থেকে দূরপাল্লার বাস বন্ধ হয়েছে কয়েকদিন আগে। এ কারণে রাজশাহীর আশেপাশে জেলাগুলোতে লোকজন যাতায়াত করতে পারছে না। তাদের কেনাকাটাও হচ্ছে না।

শনিবার সন্ধ্যায় নগরীর মনিচত্ত্বর এলাকার চিত্র

এদিকে, এখনো দেশের সকল জেলায় বাস যোগাযোগ স্বাভাবিক থাকলেও করোনা ভাইরাস সতর্কতায় রাজশাহীতে আগেভাগেই ঢাকাসহ সকল দূরপাল্লার রুটে বাস চলাচলও বন্ধ করে দিয়েছেন পরিবহন মালিক ও শ্রমিকরা।রাজশাহী সড়ক পরিবহন গ্রুপের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মতিউল ইসলাম টিটু ইউনিভার্সাল২৪নিউজকে বলেন, ‘করোনা ভাইরাসের আতঙ্কে লোকজন বাড়ি থেকে আর বের হতে চাচ্ছে না। ফলে রাস্তাঘাটে যাত্রী মিলছে না। এছাড়া চালক ও শ্রমিকদের মাঝেও আতঙ্ক বিরাজ করছে। তাই বাস চলাচল আপাতত বন্ধ রয়েছে।

তবে রাজশাহীর জেলা প্রশাসক মো. হামিদুল হক জানিয়েছেন, রাজশাহীতে এখনো করোনা আক্রান্ত রোগীর সন্ধান নেই।কিন্তু সরকারি সিদ্ধান্ত ছাড়া নিজ উদ্যোগেই বাড়তি সতর্কতা হিসেবে সড়ক পথের যোগাযোগব্যবস্থা সীমিত করেছে পরিবহন মালিক-শ্রমিকরা।তবে স্বাভাবিক থাকবে পণ্য পবিরহন।এছাড়া সব ধরনের জনসমাগম নিষিদ্ধ করা হয়েছে। তাই হয়তো মার্কেট বা বাজারে মানুষ কমে গেছে।

বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের তথ্যমতে, শনিবার পর্যন্ত রাজশাহীর আট জেলায় বিদেশ থেকে নিজ বাড়িতে ফিরেছে এক হাজার ৭২৪ জন। এদের মধ্যে এখন কোয়ারেনটাইনে আছেন ২২৪ জন প্রবাসী।

 


শর্টলিংকঃ