Site icon ইউনিভার্সাল ২৪ নিউজ

করোনা নিয়ে আরও এক শিশুর জন্ম


ইউএনভি ডেস্ক: 

দক্ষিণ আমেরিকার দেশ পেরুতে করোনাভাইরাসে আক্রান্ত এক শিশু জন্মগ্রহণ করেছে। প্লাসেন্টার (গর্ভের ফুল) মাধ্যমে মায়ের গর্ভে থাকা অবস্থায় ওই শিশু করোনা আক্রান্ত হয় বলে জানিয়েছেন চিকিৎসকরা।

তবে ওই মায়ের শরীরে করোনাভাইরাসের কোনো লক্ষণই ছিল না। ফলে তিনি যে শরীরে প্রাণঘাতী এ ভাইরাস বহন করছেন সে ব্যাপারেও কোনো ধারণা ছিল না তার। হাসপাতালের চিকিৎসকরা পরীক্ষার মাধ্যমে জানতে পারেন, মা-শিশু দুজনেই করোনাভাইরাসে আক্রান্ত।

গত ১৫ এপ্রিল দেশটির ময়োবম্বা শহরের আল্টো মায়ো হাসপাতালে ওই শিশুর জন্ম হয়। জন্মের পর তার শারীরিক অবস্থা ভালো ছিল। বর্তমানে মা ও শিশুটিকে হাসপাতালে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এছাড়া গত দু-এক সপ্তাহের ভেতর ওই মায়ের কাছাকাছি যেসব আত্মীয়-স্বজন এসেছিলেন তাদের স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে।

করোনা নিয়ে শিশুর জন্ম হওয়া এটাই প্রথম ঘটনা নয়। এর আগে যুক্তরাজ্যে মায়ের গর্ভ থেকে প্রাণঘাতী করোনাভাইরাস নিয়ে এক শিশুর জন্ম হয়েছে। পেরুর আঞ্চলিক স্বাস্থ্য সংস্থার পরিচালক আলভারো বরদালেজ বলেন, করোনাভাইরাস আক্রান্ত প্রথম শিশু জন্ম হওয়ার ঘটনা পেরুতে এটাই প্রথম এবং বিশ্বের মধ্যে দ্বিতীয়। এর আগে গত মাসে যুক্তরাজ্যে মায়ের গর্ভ থেকে প্রাণঘাতী করোনাভাইরাস নিয়ে এক শিশুর জন্ম হয়।

তিনি আরও বলেন, মা ও শিশুর শারীরিক অবস্থা স্থিতিশীল। তারা ভালো আছে। বয়স অনুযায়ী শিশুটির ওজন ভালো। সে তার মায়ের দুধ পান করছে। আলভারো বরদালেজ বলেন, ওই শিশুর মা সিজারিয়ান অপারেশনের মাধ্যমে সন্তান প্রসব করতে আসেন। সন্তান জন্ম দেয়ার আগে তার স্বাস্থ্য পরীক্ষা করা হয়।

পরীক্ষায় তার করোনা পজিটিভ আসে। কিন্তু ওই মায়ের শরীরে করোনার কোনো উপসর্গ ছিল না। পেরুর স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, প্রাণঘাতী করোনাভাইরাসে এখন পর্যন্ত দেশটিতে ১১ হাজার ৪৭৫ জন আক্রান্ত হয়েছে। এতে মৃত্যু হয়েছে ২৫৪ জনের।


Exit mobile version