Site icon ইউনিভার্সাল ২৪ নিউজ

করোনা ভাইরাস এবং বৈশ্বিক বাস্তবতা


করোনা ভাইরাসের মহামারীতে মৃত্যুরসংখ্যা ইতিমধ্যে ১০০০০ এর অধিকে পৌঁছেছে যা বিশ্ব অর্থনীতির জন্য অনেক বড় একটি আঘাত। বিশ্বের সকল অর্থনৈতিক প্রভাবশালী দেশ সমূহের উপর বড় একটি অর্থনৈতিক প্রভাব বিস্তার করতে সক্ষম হয়েছে এই ভাইরাসটি।

আফ্রিকা মহাদেশের দেশ হাইতিতে জানুয়ারী,২০১০ সালের ভূমিকম্পের ফলে আড়াই লাখেরও বেশি লোক মারা গিয়েছিল এবং এক মিলিয়ন মানুষ গৃহহীন হয়ে পড়েছিল। স্থানীয় দারিদ্র্যিক পরিস্থিতি, রাজনৈতিক অস্থিতিশীলতা এবং অবকাঠামোগত ভঙ্গুরতার কারণে হাইতির লোকেরা তাদের জীবন পুনর্র্নিমাণের জন্য লড়াই করে যাচ্ছিল। কিন্তু কয়েক মাস পরে এটি লক্ষণীয়ভাবে খারাপ হয়ে যায় যখন একটি নীরব ঘাতক দৃশ্য হয়ে উঠে আসে কলেরা।

কলেরা মহামারীটি জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীর একটি বেসের নিকটে ছড়িয়েছিল। যেটি ১০,০০০ জনেরও বেশি লোককে হত্যা এবং ৮০০,০০০ জনেরও বেশিকে ক্ষতিগ্রস্থ করেতে সক্ষমতা লাভ করেছিল। এটি দ্বীপের মূল জলের উৎস আর্টিবোনাইট নদীকে দূষিত করতে আরও অবদান রেখেছিল যা পরিবেশের জন্য আরও ক্ষতিকর ছিল।

১০ বছর অতিক্রান্ত হয়ে গেছে এবং আমরা এখনো মহামারীর মধ্যেই রয়ে গেছি যা কেবল একটিমাত্র মহাদেশেই নয় বরং ইউরোপ,উত্তর আমেরিকা এবং অস্ট্রেলিয়ার দেশগুলোও বিশ্বাস করেছে যে তাদের জন্য মহামারী একটি ইতিহাসের বিষয়। অবশ্য এই দেশগুলিই ১৯৯০ এর দশকে একটি মারাত্মক এইচআইভি/ এইডস মহামারীর মুখোমুখি হয়েছিল তবে তাদের বেশিরভাগ নাগরিকরা এই রোগটিকে খুবই সহজ বিষয় হিসেবে নিয়েছিল।

জানুয়ারীর গোড়ার দিকে করোনাভাইরাস যখন নতুন এবং বিপজ্জনক ভাইরাস হিসাবে চীনে চিহ্নিত হয় তারপর থেকে এটি ইতালি, মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, ইরান এবং জার্মানিসহ বিশ্বব্যাপী শতাধিক দেশে ছড়িয়ে পড়েছে একটি অত্যন্ত সংক্রামক শ্বাসযন্ত্রের রোগ হিসাবে।এটি প্রতিটি সমাজের প্রত্যেকের জন্য হুমকিস্বরূপ। ১১ই মার্চ,ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডাব্লুএইচও) করোনাভাইরাস প্রাদুর্ভাবকে মহামারী হিসাবে ঘোষণা করেছে এবং আক্রান্ত দেশগুলির তালিকা দ্রুত বাড়ছে। বিশ্ব এখন এমন একটি মহামারীর মুখোমুখি হয়েছে যা কেবল তার অভ্যন্তরীণ এবং বাহ্যিক হিসাবে নয় বরং তার নিজস্ব নাগরিকদের নির্বিচারে প্রভাবিত করছে।

মহামারীটিতে মৃত্যুর সংখ্যা ইতিমধ্যে ১০০০০ এর অধিকে পৌঁছেছে যা বিশ্ব অর্থনীতির জন্য অনেক বড় একটি আঘাত। বিশ্বের সকল অর্থনৈতিক প্রভাবশালী দেশ সমূহের উপর বড় একটি অর্থনৈতিক প্রভাব বিস্তার করতে সক্ষম হয়েছে এই ভাইরাসটি।

ইতালি,যেখানে এই ভাইরাসে আক্রান্ত হয়ে ৩০০০ জনেরও বেশি মানুষ মারা গিয়েছে। দেশব্যাপী অসংখ্য নাগরিককে কোয়ারেন্টিনের মাধ্যমে দেশকে এক স্থবির অবস্থার জন্ম দিয়েছে। ইউরোপীয় দেশগুলির নাগরিকদের উপর আমেরিকা এক মাসব্যাপী ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে। জার্মানি অস্ট্রিয়া, ডেনমার্ক, ফ্রান্স, লুক্সেমবার্গ এবং সুইজারল্যান্ডের সাথে তার সীমানা বন্ধ করে দিয়েছে।

জার্মান সরকার ১০০ টিরও বেশি পাবলিক ইভেন্ট নিষিদ্ধ করেছে। স্পেন সমস্ত বাসিন্দাকে তাদের নিজের ঘরে বন্দী রাখার নির্দেশ দিয়েছে এবং সমস্ত স্কুল, রেস্তোঁরা ও বার বন্ধ করে দিয়েছে। ইউরোপের সবচেয়ে ব্যস্ততম বিমানবন্দর লন্ডন হিথ্রো বলেছে যে ২০১৯ সালের একই সময়ের তুলনায় গত মাসে মোট যাত্রী সংখ্যা ৪.৮ শতাংশ হ্রাস পেয়েছে। এর মধ্যে লোকজন নিজেদের প্রয়োজনে ভবিষ্যতের কথা চিন্তা করে প্রয়োজনীয় সকল জিনিসপত্র কিনে নিয়েছে। অনেকে মুখের মুখোশ, হাত স্যানিটাইজার এবং জীবাণুনাশক নিয়েও স্টক করেছেন ফলে অনেক ক্ষেত্রে সংকট দেখা দিয়েছে।

মহামারী সম্পর্কে গ্লোবাল নর্থের প্রতিক্রিয়া হল এটি নাকি অনেকাংশে ইউরোপের জেনোফোবিক প্রতিক্রিয়ার অনুরূপ। এই রোগটি দূরে রাখার প্রয়াসে এটি কেবল বিদেশীদের কাছেই নিজেকে ঘনিষ্ঠ করার জন্য ছুটে আসেনি বরং মার্কিন যুক্তরাষ্ট্র থেকে যুক্তরাজ্য পর্যন্ত, এশীয় বংশোদ্ভূত লোকেরা বর্ণবাদী এবং জেনোফোবিক আক্রমণগুলির মুখোমুখি হয়েছে কারণ মানুষ অযৌক্তিকভাবে তাদের এই প্রাদুর্ভাবের জন্য দায়ী করেছিল।

অধিকন্তু, তারা ভবিষ্যতে আসতে পারে বর্তমান কোভিড-১৯ মহামারী এবং অনুরূপ রোগের প্রকোপগুলি ধারণ করার জন্য একটি বিশ্বব্যাপী জনস্বাস্থ্যের কৌশলটির প্রয়োজনীয়তা সনাক্ত করতে ব্যর্থ হয়েছে। পরিবর্তে তারা কেবল নিজের এবং নিজেদের উপর দৃষ্টি নিবদ্ধ করেছে। উদাহরণস্বরূপ, মার্কিন যুক্তরাষ্ট্রে তাদের কাজগুলিতে একচেটিয়া প্রবেশাধিকার দেওয়ার জন্য করোনভাইরাস ভ্যাকসিনে কাজ করা জার্মান বিজ্ঞানীদের প্রচুর অর্থের প্রস্তাব করেছে।

যে দেশগুলি হাইতি থেকে সিয়েরা লিওন পর্যন্ত সাম্প্রতিক সময়ে বড় মহামারীকে ধারণ ও নিয়ন্ত্রণে সংগ্রাম করেছিল তাদের আংশিক উপনিবেশিক ইতিহাসের ফলস্বরূপ এই সংকটগুলির আগে জনস্বাস্থ্য ব্যবস্থার ঘাটতি ছিল।

আমরা বর্তমানে যে বিশ্বে বাস করি, যেখানে পুঁজিবাদ এবং উপনিবেশবাদের অবশিষ্টাংশ যুদ্ধ, অভূতপূর্ব অভিবাসন তরঙ্গ, জনস্বাস্থ্য সংকট এবং আন্তর্জাতিক ও আন্তঃমহাদেশীয় ভ্রমণের উপর ক্রমবর্ধমান নির্ভরতা এই মহামারীটির অনিবার্য পরিণতির দিকে ঠেলে দিয়েছে এবং কোভিড -১৯ এর প্রাদুর্ভাব পরিষ্কার করে দিয়েছে যে বিশ্বের কোনও দেশই এই প্রাদুর্ভাব থেকে রক্ষা পাচ্ছে না।

বিশ্বের সকল দেশসমূহ যদি এটিকে একটি সামগ্রিক স্বাস্থ্যনীতি হিসেবে কাজে লাগায় তবে এই মহামারীগুলি সফলভাবে মোকাবেলা করতে পারে। কোভিড-১৯ এবং আগত অন্যান্য মহামারীকে পরাস্ত করার জন্য বিশ্ব শক্তিগুলির এক হিসাবে কাজ করা শিখতে হবে। বিশ্ব স্বাস্থ্য নিশ্চিত করতে ওষুধ শিল্পের উচিত সর্বত্র যে কোনও জায়গায় প্রয়োজনীয় ওষুধ এবং ভ্যাকসিনকে সাশ্রয়ী করে তোলার জন্য কাজ করা। এটি ভবিষ্যতে যে কোনও কোভিড-১৯ ভ্যাকসিন বিনামূল্যে তৈরি করা শুরু করতে পারে। সংহতির দিক দিয়ে বিবেচনা করলে এমন পদক্ষেপ এমনকি সত্যিকারের সার্বজনীন স্বাস্থ্যসেবা ব্যবস্থার দাবিকে আরও জোরদার করে তুলতে পারে।

তবে এটি অর্জনের জন্য বিশ্বকে প্রথমে বিশ্ব ব্যবস্থা দ্বারা সৃষ্ট জনস্বাস্থ্য সংকটগুলির জন্য দায়িত্ব গ্রহণ করা উচিত যা থেকে সকলে উপকৃত হয়। একবার বিশ্বের উচ্চবিত্তরা যদি স্বীকৃতি দেয় যে, আমরা এমন একটি বিশ্বব্যাপী স্বাস্থ্য ব্যবস্থা তৈরি করা শুরু করতে পারি যা কোভিড-১৯ এর মতো মহামারীকে পরাজিত করতে পারে।

তারেক হাসান : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী


Exit mobile version