করোনা ভাইরাস : হাত বাড়িয়েছে প্রযুক্তি কোম্পানিগুলো


ইউএনভি ডেস্ক:

চীনে ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস। এখন পর্যন্ত এই ভাইরাসে চীনে ৪১ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছে ১২৮৭ জন।বিস্তার ঠেকাতে চীনের ১৩ শহরের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন করেছে চীন সরকার।

দুর্যোগপূর্ণ পরিস্থিতিতে শাওমি, মেইজু, টিকটক, উইচ্যাট ও বাইদুসহ অনেক কোম্পানিই সহায়তার হাত বাড়িয়েছে। শাওমিএখন পর্যন্ত কোম্পানিটি উহান শহরে এন৯৫ মাস্ক, মেডিকেল মাস্ক ও থার্মোমিটার সরবরাহ করেছে। এসবের আর্থিক মূল্য ৪৩ হাজার ডলার।

এক উইবো পোস্টে তারা জানিয়েছে, পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে। উহানে ত্রাণ পাঠানো তারা অব্যাহত রাখবে। ই-কমার্স খাতচীনের ই-কমার্স সাইট জেডি ডটকম, সুনিং ও তাওবাও মাস্ক ও জীবাণুনাশক পণ্যের দাম না বাড়ানোর ঘোষণা দিয়েছে। এছাড়াও, জেডি ডটকম ঘোষণা দিয়েছে তারা ১০ লাখ মাস্ক এবং ৬০ হাজার মেডিকেল পণ্য সরবরাহ করবে।

মেইজুউহান শহরে ৪৩ হাজার ডলারের অনুদান দিয়েছে স্মার্টফোন নির্মাতা কোম্পানিটি। হুয়াওয়েএখন পর্যন্ত হুয়াওয়ে কোনো অনুদান দেয়নি বা ত্রাণও পাঠায়নি। তবে তারা এইচডিসি.ক্লাউড ২০২০ ডেভেলপার কনফারেন্স স্থগিত ঘোষণা করেছে। আগামী ১১ থেকে ১২ ফেব্রুয়ারি এই কনফারেন্স শেনজেনে হওয়ার কথা ছিলো। শেনজেন থেকে উহান শহরের দূরত্ব ১০০ কিলোমিটার।


শর্টলিংকঃ