Site icon ইউনিভার্সাল ২৪ নিউজ

করোনা মহামারীতে রাজশাহীতে হিজড়া জনগোষ্ঠীর পাশে লাইট হাউস


নিজস্ব প্রতিবেদক:

চলমান কোভিড-১৯ মহামারীতে লাইট হাউজ রাজশাহী জেলায় হিজড়া ও যৌন সংখ্যালঘু জনগোষ্ঠীর জন্য খাদ্য সহায়তা নিয়ে পাশে দাঁড়াল লাইট হাউজ। জার্মান ডক্টর’স এর আর্থিক সহায়তায়, আইসিডিডিআর,বি এর ব্যবস্থাপনায় রাজশাহীর ৫৫ জন দরিদ্র ও কর্মহীন হিজড়া ও এমএসডব্লিউ এর মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়। 

আজ ২১ জুন ২০২০ সকাল ১১টায় রাজশাহী শিশু একাডেমী চত্বরে সামাজিক দুরত্ব রেখে খাদ্য সামগ্রী তুলে দেয়া হয়।

সারা দেশের ১২১০ জন যৌন সংখ্যালঘু -পুরুষ যৌনকর্মী, হিজড়া জনগোষ্ঠীর মধ্যে ৩০ দিনের খাদ্য সহায়তা প্রদান করছে। খাদ্য সহায়তা হিসাবে প্রত্যেক হিজড়া ও এমএসডব্লিউর মধ্যে ১২ কেজি চাল, ৪ কেজি আলু, ২ কেজি মশুর ডাল, ২লিটার সয়াবিন তেল কেজি লবন ও ২ কেজি পিয়াজ বিতরণ করা হয়। ভবিষ্যতে আরা ২২৫০জনকে দেয়ার পরিকল্পনাও নেয়া হয়েছে। এছাড়াও বরিশাল, খুলনা, রংপুর ও ঢাকা বিভাগের ১৮ টি জেলায় এই উদ্যোগ নেয়া হয়েছে।

বর্তমানে সারা বিশ্বের মত বাংলাদেশও করোনা মহামারী মোকাবেলা করছে। এর প্রত্যক্ষ প্রভাব দেশের দরিদ্র ও প্রান্তিক বিশেষ করে যৌন সংখ্যালঘু (পুরুষ যৌনকর্মী, হিজড়া) জনগোষ্ঠীর মধ্যে ব্যাপক ভাবে পড়েছে। আমাদের সমাজে হিজড়া ও পুরুষ যৌনকর্মীরা বরাবরই অবহেলিত ও বঞ্চিত। এই চলমান কোভিড-১৯ মহামারীতে তাদের কোন কাজ নেই, তারা তাদের প্রচলিত পেশাও চালাতে পারছেনা। দিন শেষে তাদের খাদ্য যোগান কঠিন হয়ে পড়েছে। অনেকে অসহায় অব¯’ায় সামান্য সহায়তার উপর বেঁচে আছে।

লাইট হাউস একটি জাতীয় পর্যায়ের স্বেচ্ছাসেবী উন্নয়ন প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশের গ্রামীণ ও শহুরে দরিদ্র, প্রান্তিক ও উচ্চ ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠী – নারী ও পুরুষ যৌনকর্মী, হিজড়া, সংখ্যালঘু এবং আদিবাসীসহ অন্যান্য পিছিয়ে পড়া জনগোষ্ঠীর উন্নয়নে জন্য কাজ করে আসছে। লাইট হাউস বর্তমানে দেশের ২৯টি জেলায় করোনা মহামারীরোধে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছে। অন্যন্য সেবার পাশাপাশি এই মহামারী সময়ে লাইট হাউস তাদের খাদ্য নিরাপত্তা নিয়েও কাজ করছে। খাদ্য সামগ্রী বিতরণের সময় উপস্থিত  ছিলেন লাইট হাউজের উর্দ্ধতন কর্মকতাবৃন্দ এবং দিনের আলো হিজরা সংঘের মোহনা।


Exit mobile version