কর্মস্থলে যেভাবে করোনা ঠেকাতে বলছে বিশ্বস্বাস্থ্য সংস্থা


ইউএনভি ডেস্ক:

করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়া রোধে কর্মস্থলে কী ধরনের প্রস্তুতি নেওয়া প্রয়োজন, কর্মীদেরই–বা করণীয় কী, সে সম্পর্কে নির্দেশনা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। প্রথমেই প্রতিষ্ঠান পরিচালনাকারীদের (নিয়োগদাতা) করণীয় কী, সে সম্পর্কে বলেছে ডব্লিউএইচও।

কর্মদিবস কমিয়ে আনার কথা ভাবতে বলেছে ডব্লিউএইচও। কর্মস্থল পরিষ্কার ও স্বাস্থ্যসম্মত রাখা নিশ্চিত করার ক্ষেত্রে জোর দিয়েছে তারা। বিশেষ করে ডেস্ক, টেবিল, টেলিফোন, কি–বোর্ড ইত্যাদি জীবাণুনাশক দিয়ে নিয়মিত পরিষ্কার রাখার পরামর্শ দেওয়া হয়েছে। এর কারণ, ভাইরাস রয়েছে এমন স্থান ও সামগ্রীর স্পর্শে আসা কর্মীর মাধ্যমে সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে।

কর্মীদের পাশাপাশি অফিসে আসা অন্য ব্যক্তিদের ভালোভাবে সাবান-পানি দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা রাখতে বলেছে ডব্লিউএইচও। এ কাজটি করার জন্য কর্মীদের উৎসাহিত করতে হবে। অফিসের গুরুত্বপূর্ণ স্থানগুলোতে মজুত রাখতে হবে জীবাণুনাশক ও হাত ধোয়ার সামগ্রী। এ ছাড়া করোনাভাইরাস মোকাবিলায় হাত ধোয়াসহ প্রয়োজনীয় স্বাস্থ্যবিধির পোস্টার প্রদর্শনের ব্যবস্থা রাখতে হবে। নিশ্চিত করতে হবে মাস্ক ও টিস্যু পেপারের সহজলভ্যতার বিষয়টিও।


শর্টলিংকঃ