কলেজিয়েট স্কুলে নবীন-প্রবীনদের মিলন মেলা


নিজস্ব প্রতিবেদক, রাজশাহী:

কলেজিয়েট স্কুলের ১৯০ বছর পূর্তি উৎসবের উদ্বোধন করেন মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

উপমহাদেশের অন্যতম প্রাচীন বিদ্যাপিঠ রাজশাহী কলেজিয়েট স্কুলে শুরু হয়েছে নবীন-প্রবীণ শিক্ষার্থীদের মিলন মেলা। স্কুল জীবনের প্রিয়া মানুষকে কাছে পেয়ে অশ্রুসিক্ত চোখে বুকে জড়িয়ে ধরে তারা।

১৯০ বর্ষে পদার্পণ উপলক্ষে দুইদিন ব্যাপী এ মিলন মেলার আয়োজন করা হয়েছে। শুক্রবার সকালে এর উদ্বোধন করেন সিটি মেয়র ও স্কুলের প্রাক্তন ছাত্র এএইচএম খায়রুজ্জামান লিটন।

পতাকা উত্তোলন ও বেলুন উড়িয়ে দুদিনের অনুষ্ঠান উদ্বোধন শেষে বের করা হয় বর্ণাঢ্য র‌্যালী। নবীন প্রবীণ শিক্ষার্থীরা র‌্যালীতে অংশ নেন। র‌্যালীতে নগরের প্রধান সড়কগুলো প্রদর্শণ করে। পরে স্কৃল ক্যাম্পাসে পুর্নমিলনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন স্কুলের প্রধান শিক্ষক ড. নুরজাহান বেগম।

ইংরেজী শিক্ষার প্রসারে লর্ড উইলিয়াম বেন্টিং ১৮২৮ সালে ‘বউলিয়া ইংলিশ স্কুল’ নামে স্কুলটি প্রতিষ্ঠা করেন। পরবর্তীতে উইলিয়াম অ্যাডাম ১৮৩৫ সালে স্কুলটি পরিদর্শনের পর সরকারের কাছে এর উজ্জ্বল সম্ভাবনা তুলে ধরলে পরের বছরের ২০ জুন স্কুলটিকে সরকারীকরণ করা হয়।

১৮৭৩ সালে বউলিয়া সরকারি ইংলিশ স্কুলের সঙ্গে মহাবিদ্যালয়ের দুটি শ্রেণি সংযোজিত হয় এবং তখন থেকেই এর নামকরণ হয় ‘রাজশাহী কলেজিয়েট স্কুল’।


শর্টলিংকঃ